৪ ম্যাচেই শেষ ক্লাসেনের টেস্ট ক্যারিয়ার

টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই উইকেটরক্ষক ব্যাটার।

২০১৯ সালে সাদা জার্সিতে অভিষেক হয় হেনরিখ ক্লাসেনের। গত পাঁচ বছরে খেলতে পেরেছেন মোটে চারটি টেস্ট। আর এই চার ম্যাচেই শেষ হলো তার টেস্ট ক্যারিয়ার। ক্রিকেটের অভিজাত এই সংস্করণ থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই উইকেটরক্ষক ব্যাটার।

লাল বলের ক্রিকেট ছাড়লেও সাদা বলের ক্রিকেট চালিয়ে যাবেন ক্লাসেন। এক বিবৃতিতে এই ক্রিকেটার বলেছেন, 'সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কি না, সেটা ভেবে কয়েকটি নির্ঘুম রাত কাটানোর পর আমি লাল বলের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। এটা কঠিন সিদ্ধান্ত, কারণ ক্রিকেটে বেশ বড় ব্যবধানে এটি আমার সবচেয়ে প্রিয় সংস্করণ।'

ঠিক কী কারণে এখনই টেস্ট ক্রিকেট ছাড়লেন তা জানাননি ক্লাসেন। তবে এই সংস্করণে সুযোগ খুব একটা পাচ্ছিলেন না। সবশেষ ভারত সিরিজের দলেও ছিলেন না। তবে কোচের ভবিষ্যৎ পরিকল্পনায় ছিলেন। কিন্তু ভবিষ্যতের জন্য অপেক্ষা করলেন না তিনি। আগেই বিদায় জানালেন টেস্ট ক্রিকেটকে।

ক্রিকেট ক্যারিয়ারে পাওয়া ব্যাগি টেস্ট ক্যাপটিই সবচেয়ে মূল্যবান জানিয়ে আরও বলেন, 'মাঠে এবং মাঠের বাইরে যে লড়াইয়ের মুখোমুখি হয়েছি, সেগুলোই আমাকে আজকের ক্রিকেটার বানিয়েছে। দারুণ একটি ভ্রমণ ছিল এবং আমি দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে আনন্দিত। যেগুলো পেয়েছি, এর মধ্যে আমার ব্যাগি টেস্ট ক্যাপটিই সবচেয়ে মূল্যবান।'

২০১৯ সালে রাঁচিতে ভারতের বিপক্ষে অভিষেক হয় ক্লাসেনের। এরপর দ্বিতীয় টেস্টটি খেলতে অপেক্ষা করতে হয় তিন বছরেরও বেশি সময়। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার পর অবশ্য দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচ খেলেন। সবমিলিয়ে চার টেস্টে রান করেছেন ১০৪।

Comments

The Daily Star  | English

Cow running amok in a shopping mall: It’s not a ‘moo’ point

Animals in Bangladesh are losing their homes because people are taking over their spaces.

2h ago