ইংল্যান্ডের বিপক্ষেও শুরুতে নেই শামি, ভারতের টেস্ট দলে চমক জুরেল

প্রথমবারের মতো ভারত জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব জুরেল। ‘ব্যাক-আপ’ কিপার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেওয়া হয়েছে ২২ বছর বয়সী এই ক্রিকেটারকে।
dhruv jurel

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই চোটের কারণে দলের বাইরে আছেন মোহাম্মদ শামি। দক্ষিণ আফ্রিকা সফরে তাকে পায়নি ভারত। এই ডানহাতি পেসার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও শুরুর দিকে থাকতে পারছেন না। এদিকে প্রথম দুই টেস্টের জন্য স্কোয়াডে ভারত দিয়েছে তাতে বড় চমক হিসেবে জায়গা পেয়েছেন তরুণ কিপার ব্যাটার ধ্রুব জুরেল।

প্রথমবারের মতো ভারত জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব জুরেল। 'ব্যাক-আপ' কিপার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেওয়া হয়েছে ২২ বছর বয়সী এই ক্রিকেটারকে। ফিরেছেন দুই স্পিনার কুলদিপ ইয়াদাভ ও আকসার প্যাটেল। রাখা হয়নি পেসার মোহাম্মদ শামিকে।

ইংল্যান্ডের বিপক্ষে শুক্রবার ঘোষিত প্রথম দুই টেস্টের দলে কন্ডিশনের কারণেই ফিরেছেন দুই স্পিনার কুলদীপ যাদব ও আকসার প্যাটেল। ইংল্যান্ডের বিপক্ষে শামীকে ফিরে পাওয়ার আশা ছিল টিম ম্যানেজমেন্টের। তবে বিসিসিআইর চিকিৎসকরা সতর্কতামূলক হিসেবে তাকে আরও কদিন বিশ্রামে রাখছেন।

শামির বদলে দক্ষিণ আফ্রিকা সফরে থাকা আবেশ খান আছেন ইংল্যান্ডের বিপক্ষেও। তবে জায়গা হয়নি প্রসিদ কৃষ্ণের। স্কোয়াডের বাকি তিন পেসার জাসপ্রিট বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মুকেশ কুমার।

কুলদীপ, আকসারের সঙ্গে দুই অভিজ্ঞ স্পিনার রবীন্দ্র জাদেজা আর রবীচন্দ্রন অশ্বিন তো আছেনই। ভারত চমক দিয়েছে জুরলকে দলে নিয়ে। কিপার ব্যাটার হিসেবে লোকেশ রাহুল খেলেছেন দক্ষিণ আফ্রিকায়, তিনি তো আছেনই। ব্যাকআপ কিপার ব্যাটার হিসেবে শ্রিকার ভারতকেও রাখা হয়েছে।

এই দুজন থাকার পরও ডাকা হয়েছে তরুণ জুরলকে। গত আইপিএলে রাজস্তান রয়্যালসের হয়ে খেলা জুরেল আগ্রাসী ব্যাটার হিসেবে পরিচিত। ১৫টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৪৬.৪৭ গড়ে ৭৯০ রান আছে তার। জুরেল স্কোয়াডে এলেও একাদশে তার জায়গা পাওয়ার সম্ভাবনা আসলে খুবই কম।

২৫ জানুয়ারি হায়দরাবাদে শুরু হবে ভারত-ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজ। ২ ফেব্রুয়ারি বিশাখাপত্তমে হবে দ্বিতীয় টেস্ট।

প্রথম দুই টেস্টের ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, যশবি জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, শ্রিকর ভারত, ধ্রুব জুরেল, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, কুলদিপ যাদব, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জাসপ্রিট বুমরাহ, আবেশ খান।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

4h ago