ফুটবল থেকে ভারতকে নির্বাসিত করল ফিফা

অবিলম্বে নির্বাসন কার্যকরের কথাও জানানো হয়েছে তাদের পক্ষ থেকে।
ছবি: এএফপি

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করেছে ফিফা। 'তৃতীয় পক্ষ হস্তক্ষেপ' করার কারণে এই শাস্তি দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। অবিলম্বে নির্বাসন কার্যকরের কথাও জানানো হয়েছে তাদের পক্ষ থেকে।

সোমবার এক বিবৃতিতে ফুটবল থেকে ভারতকে নির্বাসিত করার বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। ফলে পূর্ব পরিকল্পনা অনুসারে, অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপও সেখানে অনুষ্ঠিত হতে পারবে না। আগামী ১১ থেকে ৩০ অক্টোবরের মধ্যে প্রতিযোগিতাটি আয়োজিত হওয়ার কথা ছিল।

মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ফেডারেশনের সভাপতি পদ আঁকড়ে ছিলেন প্রফুল্ল প্যাটেল। এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হলে চলতি বছরের মে মাসে কার্যনির্বাহী কমিটি ভেঙে দেওয়া হয়। এরপর ফেডারেশনের দায়িত্ব পায় তিন সদস্যের কমিটি (সিওএ)। পাশাপাশি যত দ্রুত সম্ভব নির্বাচনের কথাও বলা হয়।

স্বায়ত্তশাসিত ক্রীড়া সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ফিফার আইন বিরুদ্ধ। তাই কঠোর সিদ্ধান্ত নিয়েছে তারা। যতদিন না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটি সমস্ত নিয়ন্ত্রণ ফিরে পাচ্ছে, ততদিন এই নির্বাসন বহাল থাকবে।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুসারে, সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য তৎপর হয়েছে। আগামী ২৮ অগাস্ট যা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) পক্ষ থেকে সময় বেঁধে দেওয়া আছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বিবৃতিতে ফিফা আরও জানিয়েছে, ভারতের কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে তারা নিয়মিত যোগাযোগ রাখছে। শিগগির এই সমস্যার ইতিবাচক সমাধানে আশাবাদী তারা। সেক্ষেত্রে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ শেষ পর্যন্ত ভারতেই আয়োজিত হতে পারে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

13h ago