বার্নার্দো বার্সেলোনায় যাবেন, তবে...

মোটর নিউরন ডিজিজের (এমএনডি) গবেষণার জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে একটি প্রীতি ম্যাচ খেলবে ম্যান সিটি ও বার্সা।
ছবি: রয়টার্স

বার্নার্দো সিলভাকে পেতে ভীষণ আগ্রহী বার্সেলোনা। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুসারে, চলমান গ্রীষ্মকালীন দলবদলে তাকে দলে টানতে চায় স্প্যানিশ লা লিগার পরাশক্তিরা। তবে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বার্নার্দোকে ছাড়তে রাজী নন। আগামী সপ্তাহে এই পর্তুগিজ তারকার ক্যাম্প ন্যুতে খেলতে নামার কথা অবশ্য নিশ্চিত করেছেন তিনি। কিন্তু সেটা বার্সার নয়, ম্যান সিটির খেলোয়াড় হিসেবে।

মোটর নিউরন ডিজিজের (এমএনডি) গবেষণার জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে একটি প্রীতি ম্যাচ খেলবে ম্যান সিটি ও বার্সা। আগামী বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৩০ মিনিটে কাতালানদের ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে মুখোমুখি হবে তারা।

২০১৭ সালে ফরাসি ক্লাব মোনাকো থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাধারী সিটিতে যোগ দেন বার্নার্দো। গত পাঁচ মৌসুমে দারুণ সব পারফরম্যান্স এসেছে তার কাছ থেকে। চারবার লিগ শিরোপা জেতার পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও সাফল্যের স্বীকৃতি পেয়েছেন ২৮ বছর বয়সী এই মিডফিল্ডার। গত ২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগের সেরা একাদশে ছিলেন বার্নার্দো। তাকে পেতে বেশ কিছুদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা। সম্প্রতি তার ওপর নজর রাখা শুরু করেছে ফরাসি লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। এমনকি বার্নার্দোর জন্য তারা ৫৯ মিলিয়ন পাউন্ড খরচ করতে করতে প্রস্তুত।

তারকা স্প্যানিশ কোচ গার্দিওলা শুরু থেকেই বলে আসছেন, বার্নার্দোকে ছাড়ার কোনো ইচ্ছা নেই তার। বৃহস্পতিবার 'কাতালুনিয়া রেডিও'কে দেওয়া সাক্ষাৎকারে নিজের সেই অবস্থানে অটল থাকার কথা জানিয়েছেন তিনি, 'বুধবার আপনারা তাকে খেলতে দেখবেন (বার্সেলোনার বিপক্ষে)। অবশ্যই সে খেলবে। আর এটা নিশ্চিত যে সে খেলতে নামবে আমাদের হয়ে, সিটির হয়ে। বার্নার্দো ও আরও দশজন খেলবে।'

বার্সেলোনার সাবেক গোলকিপিং কোচ হুয়ান কার্লোস উঞ্জে মোটর নিউরন ডিজিজে আক্রান্ত। ম্যানচেস্টার সিটির মেয়েদের দলের অধিনায়ক স্টেফ হটনের স্বামী স্টিফেন ডার্বিও এই বিরল রোগে ভুগছেন। প্রয়াত বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিভেন হকিংও মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরন ডিজিজে আক্রান্ত হয়েছিলেন। এই রোগের ফলে মাংসপেশির স্বাভাবিক নিয়ন্ত্রণ ধীরে ধীরে দুর্বল হয়ে আক্রান্ত ব্যক্তি এক সময় শারীরিকভাবে অক্ষম ও অচল হয়ে পড়েন।

তহবিল সংগ্রহের উদ্দেশ্যে প্রীতি ম্যাচ খেলার প্রসঙ্গে বার্সার সাবেক কোচ গার্দিওলা বলেছেন, 'এমএনডির বিরুদ্ধে লড়াইয়ে সংহতি জানিয়ে একটি ম্যাচ খেলতে ক্যাম্প ন্যুতে ফেরাটা আমার জন্য উপহারস্বরূপ।'

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

16h ago