‘দেশে আমদানির চেয়ে রপ্তানি সহজ’

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেছেন, দেশের বন্দরগুলোতে দুর্বল ব্যবস্থাপনার কারণে আমদানির চেয়ে পণ্য রপ্তানি সহজ।
বাংলাদেশের রপ্তানি আয় ২০২৩
স্টার ফাইল ফটো

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেছেন, দেশের বন্দরগুলোতে দুর্বল ব্যবস্থাপনার কারণে আমদানির চেয়ে পণ্য রপ্তানি সহজ।

'আন্তঃসীমান্ত বাণিজ্য সমস্যা: কৃষি পণ্যের সাপ্লাই চেইনে ঝুঁকি ব্যবস্থাপনা ব্যবস্থার গুরুত্ব' শীর্ষক সেমিনারে কর্তৃপক্ষের নমুনা সংগ্রহ ও প্রতিটি চালান পরীক্ষার কারণে বন্দর থেকে আমদানি পণ্য ছাড়তে বিলম্বের বিষয়টি সামনে এনে তিনি এ মন্তব্য করেন

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের অর্থায়নে বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টের (বিটিএফ) যৌথ উদ্যোগে গতকাল রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই সদর দপ্তরে এ সেমিনার আয়োজন করা হয়।

তিনি এ খাত থেকে রপ্তানি বাড়াতে অভ্যন্তরীণ খাদ্য নিরাপত্তার প্রয়োজনীয়তাকে বৈশ্বিক কর্তৃপক্ষের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য দেশের খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের অনুমোদন পেলে আমরা সহজেই রপ্তানি করতে পারি।'

'কিন্তু, কারখানা তালাবদ্ধ করা ও নিয়ম ভঙ্গের দায়ে মালিকদের গ্রেপ্তার করা কোনো সমাধান নয়, কারণ দেশকে এগিয়ে নিতে হলে আমাদের কাঠামোগতভাবে কাজ করতে হবে,' যোগ করেন তিনি।

সেমিনারে ব্যবসায়ীরা সময় ও ব্যয় কমাতে আমদানি প্রক্রিয়ায় আন্তঃসীমান্ত বাণিজ্য ঝুঁকি ব্যবস্থাপনা ব্যবস্থা অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

আন্তঃসীমান্ত বাণিজ্য ঝুঁকি ব্যবস্থাপনা বিশ্বব্যাপী স্বীকৃত ও মেনে চলা হয়, যা ক্লিয়ারেন্স প্রক্রিয়ায় সুবিধা ও নিয়ন্ত্রণের মধ্যে ভারসাম্য তৈরি করে।

তারা আমদানি নীতিমালায় বড় ধরনের সংস্কারের আহ্বান জানান এবং আমদানি করা সব কৃষি ও খাদ্যপণ্যের পরিদর্শনের প্রয়োজনীয়তা তুলে নেওয়ার দাবি জানান।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফ ও বিটিএফ প্রকল্পের জ্যেষ্ঠ কারিগরি উপদেষ্টা এএএম আমিমুল এহসান খান যৌথভাবে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তারা আমদানি পণ্য পরিদর্শন সম্পর্কিত আন্তর্জাতিক নিয়মের কয়েকটি উদাহরণ তুলে ধরেন। যেমন- অত্যন্ত পরিমার্জিত পশু পণ্যের জন্য পরিদর্শনের প্রয়োজনীয়তা এক শতাংশ, পোল্ট্রি মাংসে ১৫ শতাংশে কমিয়েছে, তবে জীবিত প্রাণীদের জন্য শতভাগ বজায় রেখেছে ইউরোপীয় ইউনিয়ন।

বাণিজ্য সম্প্রসারিত হচ্ছে কিন্তু সক্ষমতা ও বাণিজ্যের দিক থেকে মানবসম্পদ সেভাবে বাড়ছে না বলেও তারা উল্লেখ করেন।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, 'গত এক বছরে কৃষিতে বিপ্লব ঘটেছে। সরকার আন্তঃসীমান্ত বাণিজ্য সম্পর্কিত সমস্যাগুলো কমাতে কাজ করছে। আন্তঃবাণিজ্যের সুবিধার্থে আমরা শিগগিরই সরকারের সঙ্গে আলোচনা করব।'

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক খাদ্যশস্যে দেশের স্বয়ংসম্পূর্ণতার পাশাপাশি কৃষি খাতের আধুনিকায়ন ও বাণিজ্যিকীকরণে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

তিনি ক্লিয়ারেন্স প্রক্রিয়া সহজ করা এবং ব্যবসায়ীদের সময় ও ব্যয় হ্রাস করতে কৃষিপণ্য পরিদর্শনের জন্য রাজধানীর কাছাকাছি স্থান বরাদ্দের পরিকল্পনা ঘোষণা করেন।

Comments