শিরোপাবিহীন মৌসুম কাটল আল নাসরের, কান্নায় ভাসলেন রোনালদো

অথচ এবারের মৌসুমটা ব্যক্তিগতভাবে রোনালদোর জন্য ছিল দারুণ।
ছবি: এএফপি

আরও একবার আল হিলালের সঙ্গে লড়াইয়ে পেরে উঠল না আল নাসর। সৌদি কিংস কাপের ফাইনালে টাইব্রেকারে হার মানল তারা। ক্রিস্তিয়ানো রোনালদোর গোলবন্যার পরও ২০২৩-২৪ মৌসুম শিরোপাবিহীন কাটল তাদের। আরেকটি হারের পর আবেগ সামলাতে পারলেন না পর্তুগিজ মহাতারকা। মাঠে ও ডাগআউটে অনেকটা সময় ধরে কাঁদতে দেখা গেল তাকে।

গতকাল শুক্রবার রাতে জেদ্দায় অনুষ্ঠিত ঘটনাবহুল ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ছিল ১-১ গোলে সমতা। তাই অবধারিতভাবে দ্বারস্থ হতে হয় টাইব্রেকারের। সেখানে নায়কে পরিণত হন মরক্কান গোলরক্ষক ইয়াসিন বোনো। তিনি আল নাসরের শেষ দুটি শট ঠেকিয়ে দেন দারুণ দক্ষতার পরিচয় দিয়ে। ফলে ৫-৪ ব্যবধানে জিতে সৌদি প্রো লিগের পর কিংস কাপেও চ্যাম্পিয়ন হয় আল হিলাল।

হার নিশ্চিত হতেই ভীষণ আবেগ ছুঁয়ে যায় ৩৮ বছর বয়সী রোনালদোকে। হাঁটু গেড়ে বসে মাঠে মুখ লুকানোর পরপরই শুয়ে পড়েন মাটিতে। দুই হাত দিয়ে মুখ ঢেকে কাঁদতে থাকেন পাঁচবারের ব্যালন দি'অরজয়ী ফরোয়ার্ড। ক্লাবের সতীর্থ-কর্মকর্তারা সান্ত্বনা দেওয়ার চেষ্টা করলেও লাভ হয়নি। উঠে বসে ফের অঝোর ধারায় কান্নায় ভাসেন রোনালদো। সেখানেও শেষ নয়। মাঠ ছেড়ে গিয়ে ডাগআউটে বসেও ফুঁপিয়ে কাঁদতে দেখা যায় রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্তাসের সাবেক ফুটবলারকে।

অথচ এবারের মৌসুমটা ব্যক্তিগতভাবে রোনালদোর জন্য ছিল দারুণ। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৫ ম্যাচে ৪৪ গোল করেছেন তিনি। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৩ গোল। প্রো লিগে ৩৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতার পাশাপাশি তিনি গড়েছেন রেকর্ড। এই লিগের ইতিহাসে এক মৌসুমে এত বেশি গোল নেই আর কারও। কিন্তু শিরোপার স্বাদ অধরাই থেকে গেছে তার। প্রো লিগে দ্বিতীয় হওয়া আল নাসর কিংস কাপে হয়েছে রানার্সআপ। আর এএফসি চ্যাম্পিয়ন্স লিগে তাদের পথচলা থেমেছিল কোয়ার্টার ফাইনালে।

রোমাঞ্চের পাশাপাশি কিংস কাপের ফাইনাল ছিল উত্তাপে ঠাসা। দুই ক্লাব মিলিয়ে ৪০ বার ফাউলের ঘটনা ঘটায়, তিন খেলোয়াড় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। তাদের মধ্যে আল হিলালের দুজন, একজন আল নাসরের। কিন্তু নয়জন নিয়েও অতিরিক্ত সময়ে গোল হজম করেনি আল হিলাল। শেষমেশ তারাই বিজয়ের আনন্দে মাতে পেনাল্টি শুটআউটে।

ম্যাচের সপ্তম মিনিটেই আলেক্সান্দার মিত্রোভিচের গোলে লিড নেয় আল হিলাল। প্রথমার্ধ শেষ হয় ওই স্কোরলাইনে। ৫৬তম মিনিটে গোলরক্ষক দাভিদ ওসপিনা লাল কার্ড দেখলে বিপদ বাড়ে আল নাসরের। তবে লড়াই জারি রাখে তারা। ৮৭তম মিনিটে আল হিলালের আল বুলায়হি লাল কার্ড পেলে দুই দলই ১০ জনে পরিণত হয়। ঠিক পরের মিনিটেই আল নাসরকে সমতায় ফেরান আয়মান ইয়াহিয়া। আর ৯০তম মিনিটে কালিদু কুলিবালিও লাল কার্ড দেখলে নয়জনে নেমে যায় আল হিলাল। তবে তারা পরিচয় দেয় দৃঢ়তার।

চোটের কারণে গত বছরের অক্টোবর থেকেই মাঠের বাইরে আছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। তবে লিগের মতো আল হিলালের কাপ শিরোপা জয়ের উদযাপনেও সরব উপস্থিতি ছিল তার।

Comments