হোঁচট খাওয়ার শঙ্কা এড়িয়ে ইউরোতে পর্তুগালের শুভ সূচনা

চেক প্রজাতন্ত্রের দুটি ভুলের পুরো ফায়দা তুলে ঘুরে দাঁড়াল দলটি।
ছবি: এএফপি

আক্রমণের বন্যা বইয়ে দিয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ পর্তুগাল পিছিয়ে পড়ল খেলার ধারার বিপরীতে। তখন ম্যাচের আর আধা ঘণ্টার মতো বাকি থাকায় হোঁচট খাওয়ার শঙ্কা দেখা দিল তাদের। তবে চেক প্রজাতন্ত্রের দুটি ভুলের পুরো ফায়দা তুলে ঘুরে দাঁড়াল দলটি। অফসাইডে একটি গোল বাতিল হলেও পূর্ণ পয়েন্ট প্রাপ্তির উচ্ছ্বাস নিয়েই মাঠ ছাড়ল রবার্তো মার্তিনেজের শিষ্যরা।

মঙ্গলবার রাতে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের 'এফ' গ্রুপের ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগিজরা। গোলশূন্য প্রথমার্ধের পর তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে।

জার্মানির লাইপজিগে ৬২তম মিনিটে লুকাস প্রভোদের দূরপাল্লার দর্শনীয় লক্ষ্যভেদের সাত মিনিট পর রবিন হ্রানাচের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ২০১৬ সালের আসরের চ্যাম্পিয়নরা। এরপর ৮৭তম মিনিটে ক্রিস্তিয়ানো রোনালদোর হেড পোস্টে বাধা পেলেও ফিরতি বল জালে পাঠান দিয়োগো জোতা। কিন্তু ভিএআরের সাহায্যে গোলটি বাতিল করা হয় ইউরোর রেকর্ড ষষ্ঠ আসরে খেলতে নামা রোনালদো অফসাইডে থাকায়।

সেই হতাশায় অবশ্য বেশিক্ষণ পুড়তে হয়নি পর্তুগালকে। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ব্যবধান গড়ে দলকে উল্লাসে মাতান বদলি নামা ফ্রান্সিসকো কনসেইসাও। ২১ বছর বয়সী উইঙ্গারের আন্তর্জাতিক মঞ্চে তিন ম্যাচে এটি প্রথম গোল।

রক্ষণ জমাট রেখে খেলতে থাকা চেকদের গোলরক্ষক জিনদ্রিচ স্তানেক কয়েকটি দারুণ সেভের পর করে বসেন ভুল। নুনো মেন্দেসের ক্রস তিনি লুফে নেওয়ার বদলে পাঞ্চ করেন ছয় গজের বক্সের ভেতর থেকে। সামনে থাকা হ্রানাচ কিছু বুঝে ওঠার আগেই তার পায়ে লেগে বল ঢুকে যায় জালে।

পরের ভুলটি করেন ডিফেন্ডার হ্রানাচ নিজেই। ডি-বক্সে পেদ্রো নেতোর বাড়ানো বল তিনি ক্লিয়ার করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। দুই মিনিট আগে মাঠে নামা সুযোগসন্ধানী কনসেইসাও কাজে লাগান সেই সুযোগ। নিখুঁত ফিনিশিংয়ে স্তানেককে পরাস্ত করে ভেদ করেন নিশানা।

এই গ্রুপের আরেক ম্যাচে ডর্টমুন্ডে নবাগত জর্জিয়াকে ৩-১ গোলে হারিয়েছে তুরস্ক। নিজেদের পরের ম্যাচে আগামী ২২ জুন তুরস্কের মুখোমুখি হবে পর্তুগাল। একই দিনে জর্জিয়ার বিপক্ষে মাঠে নামবে চেক প্রজাতন্ত্র।

Comments