মাঠে নেমেই ইউরোতে আরেকটি রেকর্ড গড়লেন রোনালদো

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বেশ কয়েকটি রেকর্ডের মালিক ক্রিস্তিয়ানো রোনালদো গড়লেন নতুন একটি কীর্তি।
ছবি: এএফপি

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বেশ কয়েকটি রেকর্ডের মালিক ক্রিস্তিয়ানো রোনালদো গড়লেন নতুন একটি কীর্তি। ইউরোপের ফুটবল শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় এই নিয়ে ষষ্ঠবারের মতো খেলতে নামার অনন্য নজির স্থাপন করলেন তিনি।

জার্মানিতে চলমান ২০২৪ সালের আসরের 'এফ' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে লাইপজিগে চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হয়েছে পর্তুগাল। মাঠে নেমেই অভিজ্ঞ ফরোয়ার্ড রোনালদো নতুন করে ঠাঁই নিয়েছেন ইতিহাসের পাতায়।

পাঁচবারের ব্যালন দি'অরজয়ী রোনালদো ২০০৪ সালের ইউরো থেকে টানা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। এবারের আগে তিনি খেলেছেন ২০০৮, ২০১২, ২০১৬ ও (করোনাভাইরাস মহামারীর কারণে এক বছর পিছিয়ে) ২০২১ সালে আয়োজিত আসরেও।

এই তালিকায় ৩৯ বছর বয়সী রোনালদোর ঠিক পেছনেই আছেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, স্পেনের ইকার ক্যাসিয়াস এবং পর্তুগালের দুজন— পেপে ও রুই প্যাত্রিসিও। তারা পাঁচবার করে ইউরোতে অংশ নিয়েছেন। তবে মদ্রিচ ও পেপে পাঁচটি আসরেই মাঠে নামলেও ক্যাসিয়াস ও প্যাত্রিসিও নেমেছেন তিনটি আসরে।

ইউরোর ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা (২৬), সবচেয়ে বেশি গোল করা (১৪) ও সবচেয়ে বেশি ম্যাচ জেতাসহ (১২) আরও কিছু রেকর্ড রয়েছে রোনালদোর নামের পাশে। এই ম্যাচে তার সতীর্থ ডিফেন্ডার পেপেও গড়েছেন দারুণ এক কীর্তি। ইউরোতে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় এখন তিনি।

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে খেলতে নামা পেপের বয়স ৪১ বছর ১১৩ দিন। তিনি ভেঙে দিয়েছেন হাঙ্গেরির গ্যাবর কিরাইয়ের রেকর্ড। ২০১৬ সালের ইউরোতে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে কিরাই খেলতে নেমেছিলেন ৪০ বছর ৮৬ দিন বয়সে।

Comments