গ্রাহকের অভিযোগ গ্রহণ ও দ্রুত নিষ্পত্তি করতে কঠোর নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ব্যাংকগুলো থেকে আর্থিক সেবা পাওয়ার বিষয়ে গ্রাহকদের অভিযোগ গুরুত্ব সহকারে নিতে এবং দ্রুত সেগুলো নিষ্পত্তি করতে কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
bangladesh bank logo

ব্যাংকগুলো থেকে আর্থিক সেবা পাওয়ার বিষয়ে গ্রাহকদের অভিযোগ গুরুত্ব সহকারে নিতে এবং দ্রুত সেগুলো নিষ্পত্তি করতে কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে বলা হয়, ব্যাংকগুলোর বিরুদ্ধে আনা অভিযোগ নিষ্পত্তি করতে এর আগে ব্যাংকের প্রধান কার্যালয়ের প্রধান নির্বাহীর সরাসরি তত্ত্বাবধানে অভিযোগ সেল গঠন করার নির্দেশ দেওয়া হয়েছিল।

সাধারণভাবে ১০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির জন্য ব্যাংকসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে, অভিযোগ নিষ্পত্তির সময়সীমা কোনো অবস্থায়ই ৪৫ দিনের বেশি হবে না বলেও উল্লেখ করা হয়।

অভিযোগের দ্রুত নিষ্পত্তি করতে পরে ব্যাংকের জোনাল অফিসেও অভিযোগ সেল গঠনের নির্দেশনা দেওয়া হয়েছিল বলে সার্কুলারে বলা হয়।

এতে আরও বলা হয়, কোনো কোনো ব্যাংকের শাখায় গ্রাহকের অভিযোগ বা আবেদন গ্রহণ করা হচ্ছে না বলে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক জানতে পেরেছে।

এছাড়া কোনো কোনো ব্যাংক অনেক ক্ষেত্রে গ্রাহকের অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ পাওয়া যাচ্ছে।

এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক জানায়, গ্রাহকের স্বার্থ সংরক্ষণে এবং ব্যাংকিং খাতে সুশাসন ও শৃঙ্খলা নিশ্চিত করতে ব্যাংকের সব ধরনের গ্রাহকের অভিযোগ বা আবেদন ব্যাংকের প্রধান কার্যালয়সহ যে দপ্তরেই জমা দেওয়া হোক না কেন তা প্রাপ্তি স্বীকার দেওয়ার মাধ্যমে গ্রহণ করতে হবে।

প্রাপ্ত অভিযোগ ও আবেদন আগের নির্দেশিত সময়ের মধ্যে এবং যথাযথ প্রক্রিয়ায় দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি করতে হবে বলে সার্কুলারে জানানো হয়।

Comments