কক্সবাজারে লবণ বোর্ড গঠন করবে সরকার: শিল্পমন্ত্রী

কক্সবাজারে স্বতন্ত্র লবণ বোর্ড গঠনের কথা বিবেচনা করছে সরকার। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী এখানে লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি: সংগৃহীত

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, কক্সবাজারে স্বতন্ত্র লবণ বোর্ড গঠনের কথা বিবেচনা করছে সরকার। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী এখানে লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে।

আজ শনিবার কক্সবাজারে 'সর্বজনীন আয়েডিনযুক্ত লবণ উৎপাদন' শীর্ষক এক সভায় শিল্পমন্ত্রী বলেন, দেশের লবণ খাতের সার্বিক উন্নয়ন এবং নীতি সহায়তা দিতে এই বোর্ড প্রতিষ্ঠা করা হবে।

কক্সবাজারে একটি হোটেলে এই সভাটি আয়োজন করে বাংলাদেশ শিল্প ও কুটির শিল্প সংস্থা-বিসিক। সার্বিক সহযোগিতায় ছিল জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনিসেফ। সভার প্রতিপাদ্য বিষয় ছিল 'বুদ্ধিদীপ্ত থাকতে চাই, অয়োডিনযুক্ত লবণ খাই।'

শিল্পমন্ত্রী বলেন, দেশে লবণ উৎপাদন বাড়ানো, উন্নতমানের লবণ উৎপাদন, গবেষণা ও লবণকে বহুমুখীকরণের লক্ষে সরকার কক্সবাজার সদরের চৌফলদন্ডীতে 'বঙ্গবন্ধু লবণ গবেষণা ইনস্টিটিউট' প্রতিষ্ঠার কাজ শুরু করেছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে এই সভায় আরও উপস্থিত ছিলেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, ইউনিসেফের কক্সবাজার ফিল্ড অফিস প্রধান ইজাতিল্লাহ মজিদ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক লবণচাষী সিরাজুল মোস্তফা এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বিসিকের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন, বিসিকের উপ-মহাব্যবস্থাপক সরওয়ার হাসান, কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম, মহেশখালীর লবণচাষি সাজেদুল করিম, খুটাখালীর লবনচাষী আবদুল গফুর, বাংলাদেশ লবণ চাষি কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক কায়সার ইদ্রিস, পূরবী সল্ট ইন্ডাস্ট্রির স্বত্বাধিকারী পরিতোষ কান্তি সাহা, বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নুরুল কবির, কক্সবাজার ইসলামপুর লবণ মিল মালিক সমিতির সভাপতি সামসুল আলম আজাদ, কক্সবাজারের মিল মালিক মিনহাজ উদ্দীন প্রমুখ।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

30m ago