রাশিয়ার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান শিল্পমন্ত্রীর

রাশিয়ার শিল্প-উদ্যোক্তাদের বাংলাদেশে সার, সিমেন্ট, চামড়া ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কি’র মধ্যে বৈঠক। ছবি: সংগৃহীত

রাশিয়ার শিল্প-উদ্যোক্তাদের বাংলাদেশে সার, সিমেন্ট, চামড়া ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কি'র সঙ্গে বৈঠককালে মন্ত্রী এ আহবান জানান।

শিল্পমন্ত্রী রাশিয়ার রাষ্ট্রদূতকে বলেন, 'বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় সারের ব্যাপক চাহিদা আছে। এ ছাড়াও সিমেন্ট, হালকা প্রকৌশল, চামড়া, সিরামিক, ওষুধ, কাগজ, জাহাজ নির্মাণ ও রসায়নখাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরও বৃদ্ধি করা সম্ভব।'

বৈঠকে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি নিয়েও আলোচনা হয়।

রাশিয়ার প্রস্তাবিত খসড়া নিয়ে আলাপ-আলোচনার ভিত্তিতে এ চুক্তি সম্পাদনের বিষয়ে তারা একমত হন।

শিল্পমন্ত্রী বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেটিং অ্যান্ড মেট্রোলজি'র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর ত্বরান্বিত করতে রাশিয়ার রাষ্ট্রদূতকে তাগিদ দেন।

তিনি বলেন, 'প্রস্তাবিত সমঝোতা চুক্তির খসড়া ইতোমধ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাশিয়ার কাছে উপস্থাপন করা হয়েছে। প্রয়োজনে তা সংশোধন করে আবার পাঠানো হবে।'

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

বাংলাদেশ রাশিয়া ইন্টারগভর্নমেন্টাল কমিশন অন ট্রেড, ইকোনোমিক, সাইন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কোঅপারেশনের পরবর্তী সভায় দুই দেশের বিদ্যমান ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম ইয়াহিয়া, মন্ত্রীর একান্ত সচিব আব্দুল ওয়াহেদ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Are schools open? Simple issue unnecessarily complicated

Are the secondary schools and colleges open today? It is very likely that no one can answer this seemingly simple question with certainty.

14m ago