উইম্বলডনের শিরোপা জিতে ফেদেরারকে টপকে গেলেন জোকোভিচ

পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ালেন নোভাক জোকোভিচ। তার সঙ্গে তিন ঘণ্টার একটু বেশি সময়ের লড়াইয়ে পেরে উঠলেন না নিক কিরগিওস।
ছবি: সংগৃহীত

পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ালেন নোভাক জোকোভিচ। তার সঙ্গে তিন ঘণ্টার একটু বেশি সময়ের লড়াইয়ে পেরে উঠলেন না নিক কিরগিওস। টানা তিন সেট জিতে উইম্বলডনের পুরুষ এককের শিরোপা ধরে রাখলেন জোকোভিচ।

রোববার সেন্টার কোর্টে অনুষ্ঠিত ফাইনালে ৪-৬, ৬-৩, ৬-৪ ও ৭-৬ (৭/৩) ব্যবধানে জেতেন সার্বিয়ার জোকোভিচ। এটি তার ক্যারিয়ারের ২১তম গ্র‍্যান্ড স্ল্যাম। তিনি টপকে গেলেন ২০টি গ্র‍্যান্ড স্ল্যাম জেতা সুইজারল্যান্ডের রজার ফেদেরারকে। জোকোভিচের সামনে আছেন কেবল রেকর্ড ২২টি গ্র‍্যান্ড স্ল্যাম জেতা স্পেনের রাফায়েল নাদাল।

উইম্বলডনে এই নিয়ে টানা চতুর্থ ও মোট সাতবার চ্যাম্পিয়ন হলেন ৩৫ বছর বয়সী জোকোভিচ। প্রতিযোগিতার পুরুষ এককে তার চেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছেন কেবল ফেদেরার। তিনি রেকর্ড আটবার জিতেছেন উইম্বলডনের শিরোপা। ম্যাচ শেষে বিজয়ের আনন্দে হুঙ্কার দেওয়ার পর কোর্টের কিছু ঘাস ছিঁড়ে খান তিনি। সম্প্রতি এমন বিচিত্র কায়দায় উদযাপন করতে দেখা যাচ্ছে তাকে।

অস্ট্রেলিয়ার কিরগিওস ২০১৭ সালে দুবার জোকোভিচের মুখোমুখি হয়ে দুবারই জিতেছিলেন দাপটের সঙ্গে। এমনকি জোকোভিচ কোনো সেটই জিততে ব্যর্থ হয়েছিলেন। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আশায় থাকা কিরগিওসের শুরুটা এবারও হয়েছিল দুর্দান্ত। কিন্তু পরের দিকে নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি তিনি। চতুর্থ সেটে প্রবল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুললেও জোকোভিচের অভিজ্ঞতা ও সামর্থ্যের কাছে পরাস্ত হতে হয় তাকে। ফলে ভেস্তে যায় তার স্বপ্ন।

এবারের আসরে ছুটতে থাকা নাদাল চোটে পড়ে সেমিফাইনালে নামতে না পারায় ফাইনালের টিকিট পান কিরগিওস। তার প্রশংসায় শিরোপা নির্ধারণী ম্যাচের পর জোকোভিচ বলেছেন, 'আমি তোমাকে শুভকামনা জানাই। তোমাকে আমি অনেক সম্মান করি। তুমি একজন অসাধারণ প্রতিভা।' 

চলতি বছরে প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যাম জেতার উল্লাসে মাতলেন জোকার খ্যাত তারকা। গত জানুয়ারিতে করোনাভাইরাসের টিকা ইস্যুতে সৃষ্ট ভিসা জটিলতায় অস্ট্রেলিয়ান ওপেনের খেলা হয়নি তার। এরপর ফরাসি ওপেনের সেমিফাইনাল থেকে বিদায় নেন তিনি।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown disrupts Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

46m ago