ফরাসি ওপেনের শিরোপা পুনরুদ্ধার করে নাদালের ২২তম গ্র্যান্ডস্ল্যাম

মাত্র আড়াই ঘণ্টার লড়াইয়ে সরাসরি সেটে নাদাল পরাস্ত করলেন নরওয়ের রুডকে।
ছবি: টুইটার

রাফায়েল নাদাল আরও একবার প্রমাণ দিলেন কেন তাকে ক্লে কোর্টের রাজা বলা হয়! ২০২২ সালের ফরাসি ওপেনের ছেলেদের এককের ফাইনালে একক আধিপত্য দেখালেন তিনি। স্প্যানিশ এই তারকার ঝড়ে বিধ্বস্ত হলেন ক্যাসপার রুড। তাকে অনায়াসে হারিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারের রেকর্ড ২২তম গ্র্যান্ডস্ল্যাম ঘরে তুললেন নাদাল।

রোববার রোলাঁ গাঁরোতে শিরোপা নির্ধারণী ম্যাচটি হলো একেবারে একপেশে। মাত্র আড়াই ঘণ্টার লড়াইয়ে সরাসরি সেটে নাদাল পরাস্ত করলেন নরওয়ের রুডকে। ৬-৩, ৬-৩ ও ৬-০ গেমে জিতে ফরাসি ওপেনের রাজার মুকুট নিজের করে নিলেন নাদাল।

ফরাসি ওপেনে ৩৬ বছর বয়সী নাদালের এটি ১৪তম শিরোপা। ২০০৫ সালে এই প্রতিযোগিতায় অভিষেকের পর থেকে এখানে এখন পর্যন্ত মাত্র তিনটি ম্যাচ হেরেছেন তিনি। গতবার সেমিফাইনালে নাদাল পরাস্ত হয়েছিলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচের কাছে। এবার প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে ওঠা রুডকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করলেন তিনি।

প্রথম সেট অনায়াসে জেতার পর দ্বিতীয় সেটে কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন নাদাল। কিন্তু ২৩ বছর বয়সী রুডের আক্রমণ সামলে আরও দুর্ধর্ষ হয়ে ওঠেন তিনি। টানা ১১ গেম জিতে উল্লাসে দুহাত উঁচু করে উদযাপনে তিনি মেতে ওঠেন।

ফাইনাল শেষে রুডকে শুভকামনা জানিয়ে নাদাল বলেছেন, 'ক্যাসপার, এখানে রোলাঁ গাঁরোয় তোমার সঙ্গে ফাইনাল খেলতে পেরে আমি সত্যিই আনন্দ অনুভব করছি। তুমি অসাধারণ। দুর্দান্ত একটি ক্যারিয়ারের জন্য তোমাকে অভিনন্দন জানাতে চাই।'

পাশাপাশি নিজের কোচিং স্টাফ ও পরিবারের সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন তিনি, 'আমার দল, আমার পরিবার, সবাইকে ধন্যবাদ দিতে হবে। এই বছর যা ঘটছে, তা রীতিমতো অসাধারণ।'

২২টি গ্র্যান্ডস্ল্যাম নিয়ে টেনিসে ছেলেদের এককের ইতিহাসে সবার ওপরে অবস্থান করছেন নাদাল। ১৪টি ফরাসি ওপেনের সঙ্গে সঙ্গে চারটি ইউএস ওপেন এবং দুটি করে উইম্বলডন ও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা রয়েছে তার নামের পাশে। সমান ২০টি করে গ্র্যান্ডস্ল্যাম নিয়ে যৌথভাবে দুইয়ে আছেন জোকোভিচ ও সুইস তারকা রজার ফেদেরার।

Comments

The Daily Star  | English

Prolonged Middle East conflict to affect Bangladesh: PM

Prime Minister Sheikh Hasina today told parliament that the ongoing conflict in the Middle East, if escalates and gets prolonged, will affect Bangladesh socially, politically, and economically

1h ago