দ্বিতীয় ওয়ানডে জিতেই সিরিজ নিজেদের করতে চায় বাংলাদেশ

টেস্ট ও টি-টোয়েন্টিতে ভরাডুবির পর নিজেদের পছন্দের সংস্করণ ওয়ানডেতে শুভ সূচনা করেছে বাংলাদেশ।

টেস্ট ও টি-টোয়েন্টিতে ভরাডুবির পর নিজেদের পছন্দের সংস্করণ ওয়ানডেতে শুভ সূচনা করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে দাপুটে জয় দিয়ে এগিয়ে গেছে তারা। এবারে টাইগারদের চোখ তিন ওয়ানডের সিরিজ নিজেদের করে নেওয়ার দিকে। তারকা অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ বলেছেন, শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে চান না তারা।

গায়ানার প্রভিডেন্সে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। একই ভেন্যুতে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে বোলারদের নৈপুণ্যে ৬ উইকেটের অনায়াস জয় পেয়েছিল সফরকারী তামিম ইকবালের দল।

ওয়ানডে সিরিজ শুরুর আগে বৃষ্টির কারণে পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ মেলেনি বাংলাদেশের। প্রথম ম্যাচের দিনও বাগড়া দেয় বৃষ্টি। ফলে খেলা নেমে এসেছিল ৪১ ওভারে। বোলিং সহায়ক উইকেটে শরিফুল ইসলাম, মিরাজ ও নাসুম আহমেদদের উজ্জ্বল পারফরম্যান্সে ক্যারিবিয়ানদের অল্প রানে বেঁধে ফেলেছিল বাংলাদেশ। তাতে ব্যাটারদের কাজটা হয়ে পড়েছিল একেবারে সহজ। অধিনায়ক তামিম ঝড়ো সূচনা এনে দেওয়ার পর ৫৫ বল হাতে রেখে জয় নিশ্চিত করে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

বাংলাদেশ দলের ভাবনা জুড়ে এখন রয়েছে কেবল সিরিজ জয়। দ্বিতীয় ওয়ানডের আগে গণমাধ্যমের কাছে অফ স্পিনার মিরাজ বলেছেন, জেতার জন্যই মাঠে নামবেন তারা, 'আমরা শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে পারব না। যেহেতু আমাদের বড় একটা সুযোগ আছে, দ্বিতীয় ম্যাচ জিতলেই আমরা নির্ভার হতে পারব যে আমার সিরিজ জিতেছি। অবশ্যই, আমাদের ম্যাচ জেতার জন্য খেলতে হবে। তবে আমরা আরও বেশি ফোকাসড থাকব।'

নিজেদের মাঠে ক্যারিবিয়ানরা ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে। সেটা মাথায় রেখে তাদেরকে আটকানোর কৌশলও এঁটে ফেলেছে বাংলাদেশ। পাশাপাশি মিরাজদের মনোযোগ নিজেদের কাজটা সঠিকভাবে করার দিকে, 'ওরা শক্তভাবে ফিরে আসতে চাইবে। ওরা ফিরে আসলেও কীভাবে আসতে পারে, সেগুলো নিয়ে আমাদের ভাবতে হবে। ইতোমধ্যে আমরা সেগুলো নিয়ে কথা বলেছি। অধিনায়ক আমাদের সঙ্গে আলোচনা করেছেন এবং আমাদের যে মিটিং হয়েছে, সেখানেও কথা হয়েছে কীভাবে আমরা ভালো ক্রিকেট খেলতে পারি। দিন শেষে ভালো খেলা গুরুত্বপূর্ণ, সবাই পারফর্ম করা গুরুত্বপূর্ণ। নিজেদের কাজটা করতে পারলেই জিততে পারব।'

উল্লেখ্য, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে সবশেষ সফরে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। কেবল তা-ই নয়, দ্বিপাক্ষিক সিরিজ, ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিলিয়ে দুই দলের সবশেষ নয় সাক্ষাতের সবকটিতে জিতেছে টাইগাররা।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

7h ago