মুমিনুল বললেন, প্রত্যাশা না থাকা ‘বিরাট হেল্প’ করেছে

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বললেন, কোন প্রত্যাশা না থাকাতেই এসেছে এমন সাফল্য।
Mominul Haque
ছবি: ফিরোজ আহমেদ

নিউজিল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের মাঠে টেস্ট জেতা দূরে থাক, লড়াই করতে পারারও তেমন কোন প্রত্যাশা ছিল না বাংলাদেশ দলের উপর। সবাইকে চমকে দিয়ে ঘরের মাঠে অজেয় নিউজিল্যান্ডকে বাংলাদেশ হারিয়ে দিয়েছে ৮ উইকেটে। এমন অবিস্মরণীয় সাফল্যের পর বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বললেন, কোন প্রত্যাশা না থাকাতেই এসেছে এমন সাফল্য।

বুধবার মাউন্ট মাঙ্গানুইর বে ওভালে লেখা হয় নতুন ইতিহাস। নিউজিল্যান্ডে গিয়ে সব সংস্করণে ৩২ ম্যাচ হারের পর আসে অবিশ্বাস্য এক জয়।

বাংলাদেশের এই অর্জনের মাহাত্ম বোঝাতে পারে কিছু তথ্য। গত ১০ বছরে উপমহাদেশের কোন দলই নিউজিল্যান্ডের মাঠে টেস্ট জেতেনি। পাকিস্তান সর্বশেষ জিতেছিল ২০১১ সালে, ভারত ২০০৯ সালে আর শ্রীলঙ্কা শেষবার নিউজিল্যান্ড জিতেছিল ২০০৬ সালে। নিজেদের মাঠে ২০১৭ সাল থেকে টানা ১৭ টেস্ট ধরে হারেনি নিউজিল্যান্ড।

প্রতিপক্ষের এমন দুর্গে বিপর্যস্ত দল নিয়ে গিয়েও বাংলাদেশ বের করে ফেলেছে জয়। ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল বললেন, কোন রকম প্রত্যাশা ছিল না বলেই কাজটা করতে পেরেছেন তারা, 'বিরাট হেল্প করেছে (প্রত্যাশা না থাকা)।'

প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে যাওয়ায় এখন আবার প্রত্যাশার চাপ বেড়ে যাওয়ারও শঙ্কা করছেন বাংলাদেশ অধিনায়ক, করছেন সতর্কও, 'জানি না, হয়তো আপনাদের প্রত্যাশা বেড়ে যেতে পারে পরের টেস্টও জিতব। এত প্রত্যাশা না করাই ভালো। আর যেটা বললেন, প্রত্যাশা ছিলই না আমাদের ওপর আপনাদের। এটা আল্লাহর কাছে শুকরিয়া। আলহামদুলিল্লাহ। আবার এটাও প্রত্যাশা করবেন না যে,  এক-দুই বছরে আমি ৫-৬ নম্বর দল বানিয়ে ফেলব।'

২১ বছরের পথচলায় টেস্টে বরাবরই নড়বড়ে বাংলাদেশ। টানা হার, সেসব আবার অনেকগুলো ইনিংস ব্যবধানে। ব্যক্তিগত কিছু সাফল্যের বাইরে টেস্টে অর্জন হাতেগোনা। এবার একদম প্রত্যাশাহীন অবস্থায় এলো সেরা সাফল্য।

Comments

The Daily Star  | English

Rain likely in Dhaka, four other divisions

Met office forecasts rain or thunder showers accompanied by temporary gusty or squally wind in parts of five divisions

27m ago