তাইজুলকে পুরনো রূপে ফেরাতে অবদান স্পিন কোচ সোহেলের

চেনা অ্যাকশন ছেড়ে ড্যানিয়েল ভেট্টোরির পরামর্শ নতুন অ্যাকশন নিয়েছিলেন তাইজুল ইসলাম। কিন্তু সেই অ্যাকশন তার ধারই কমিয়ে দেয়। পুরনো অ্যাকশনে ফেরার তাড়না তাই ছিল, কিন্তু ফেরার পথ ছিল না সহজ।
Taijul Islam & Sohel Islam
স্পিন কোচ সোহেল ইসলামের পরামর্শেই তাইজুলের ফিরে আসা। ছবি: ফিরোজ আহমেদ

চেনা অ্যাকশন ছেড়ে ড্যানিয়েল ভেট্টোরির পরামর্শ নতুন অ্যাকশন নিয়েছিলেন তাইজুল ইসলাম। কিন্তু সেই অ্যাকশন তার ধারই কমিয়ে দেয়। পুরনো অ্যাকশনে ফেরার তাড়না তাই ছিল, কিন্তু ফেরার পথ ছিল না সহজ। তাইজুল জানালেন তাকে আগের চেহারায় ফিরতে সবচেয়ে বড় অবদান রেখেছেন দেশেরই স্পিন কোচ সোহেল ইসলাম।

টেস্টে অবশ্য লম্বা সময় পর তাইজুল ৫ উইকেট পেলেন এমন না। শ্রীলঙ্কার তার খেলা সর্বশেষ টেস্টেও নিয়েছিলেন ৭২ রানে ৫ উইকেট। এবার পাকিস্তানের বিপক্ষে নিলেন ১১৬ রানে ৭ উইকেট।

তবে শ্রীলঙ্কার সঙ্গে ৫ উইকেট পেলেও ছিল ভাগ্যের অনেক সহায়তা। সে ম্যাচে বোলিংও শুরুতে ছিল না এতটা ধারলো এবং ধারাবাহিকও। এর আগে বেশ মলিন সময় কাটান তাইজুল। তার আগের ৫ উইকেটও অনেক আগে সেই ২০১৮ সালে।

এই বছরের শুরুতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার বোলিং ছিল হতাশার। পাকিস্তানের বিপক্ষে দেখা গেল সেই ধারালো তাইজুলকে। দ্বিতীয় দিনেও উইকেট নেওয়ার পরিস্থিতি তৈরি করেছিলেন। তবে তৃতীয় দিনে তাকে পাওয়া গেল সেরা অবস্থা।

ফ্লাইট দিয়েছেন, টার্ন আদায় করেছেন, ব্যাটসম্যানদের ফাঁদে ফেলেছেন। আগের অ্যাকশনেই এসেছে এসব সাফল্য। তার ঘূর্ণিতেই ৩৩০ রান করেও পাকিস্তানকে ২৮৬ রানে আটকে ৪৪ রানের লিড পেয়ে যায় বাংলাদেশ।

তৃতীয় দিনের খেলা শেষে গণমাধ্যমে কথা বলতে এসে তাইজুল জানালেন আগের জায়গা তাকে নিয়ে যেতে সবচেয়ে সাহায্য করেছেন সোহেল,  'এটা সত্যি যে আমি আমার পুরনো অ্যাকশনেই সফল। আমি আসলে চেষ্টা করছিলাম যেটা করা যায় কিনা (নতুন অ্যাকশন)। কিন্তু অ্যাকশন যে চেঞ্জ করা যাবে না, করলে যে অনেক বড় সমস্যার সম্মুখীন হতে হবে এমনটা হয় নাই। আমি অনেক বড় সাহায্য পেয়েছি সোহেল ভাইয়ের কাছ থেকে। আমি যখন পুরনো অ্যাকশনে ফিরতে চেয়েছি সোহেল ভাইয়ের কারণে সেটা তাড়াতাড়ি হয়েছে। উনি আমার অ্যাকশন সম্পর্কে ভাল জানে আরকি। তাই খুব একটা সমস্যা হয়নি।'

তাইজুলের নতুন অ্যাকশন নেওয়া ও পুরনো অ্যাকশনে ফেরা প্রসঙ্গে সোহেলের মত সাহসী হওয়াতেই এমনটা হয়েছে তাইজুলের বেলায়,  'অনেকে অনেক কথা বলেছে, অ্যাকশন বদলেছে ইত্যাদি। আমার কাছে সাহসী ছেলে সব সময় পছন্দ। যারা এক ধাপ থেকে চিন্তা করে আরেক ধাপে যেতে হলে সে ঝুঁকি নেবে। আমার কাছে এই চরিত্র আসলে পছন্দ।  ক্যারিয়ারের এমন একটা সময়ে সে সাহসীকতার পরিচয় দিয়েছিল। সে এখন আবার তার আগের অ্যাকশনে ফিরে এসেছে, আবার তার ছন্দ এসে গেছে। তার যে ঝুঁকি নেওয়ার প্রবনতা আমার মনে হয় বড় খেলোয়াড়ের লক্ষণ।'

'আর তার আগের অ্যাকশনটা তো মাশল মেমোরিতে ছিলই। কাজেই আরেকটা অ্যাকশন যোগ করলে খুব খারাপ কিছু হতো বলে মনে হয় না।'

 

 

Comments

The Daily Star  | English
Abnormally high-priced purchases by Power Grid Company of Bangladesh

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

13h ago