মুমিনুলের মতেও এটি বাংলাদেশের ক্রিকেটের ‘শ্রেষ্ঠ অর্জন’

বুধবার মাউন্ট মাঙ্গানুইতে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দেওয়ার পর বাংলাদেশ অধিনায়ক এই অর্জনের মাহাত্ম নিয়ে দিলেন উত্তর। এই জয়ই কি দেশের ক্রিকেটের সেরা অর্জন কিনা এমন প্রশ্ন পুরোপুরি একমত তিনি।
Mominul Haque

টেস্ট মর্যাদা পাওয়ার পর সর্বোচ্চ পর্যায়ে বাংলাদেশের পথচলা ২১ বছর পেরিয়েছে। ছোট-বড় সাফল্য আছে আরও অনেক। তবে বুধবার মাউন্ট মাঙ্গানুইতে যা হলো তা যেন পেছনে ফেলে দিল বাকি সব। অধিনায়ক মুমিনুল হক মনে করেন, এটিই এ যাবতকালে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা অর্জন।

বুধবার মাউন্ট মাঙ্গানুইতে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দেওয়ার পর বাংলাদেশ অধিনায়ক এই অর্জনের মাহাত্ম নিয়ে দিলেন উত্তর। এই জয়ই কি দেশের ক্রিকেটের সেরা অর্জন কিনা এমন প্রশ্ন পুরোপুরি একমত তিনি।

প্রতিপক্ষ, কন্ডিশন, দলের অবস্থা, সাম্প্রতিক সময়ে দেশের ক্রিকেটের পরিস্থিতি মিলিয়ে মুমিনুলের মনে হচ্ছে অনেক বড় অর্জন ধরা দিয়েছে তাদের,   'হ্যাঁ, আমার কাছে তা-ই মনে হয় (শ্রেষ্ঠ অর্জন)। আপনার সঙ্গে আমি একমত। পরিস্থিতি যেমন ছিল সেই অবস্থা থেকে মনে করে এটা অনেক (বড়)। নিউজিল্যান্ডের মতো কঠিন কন্ডিশনে এটা অনেক বড় অর্জন আমার মনে হয়।'

নিউজিল্যান্ডে গিয়ে গত ২০ বছরে সব সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলেছে বাংলাদেশ। জেতেনি একবারও। বেশিরভাগ টেস্টে তো জেতার মতো পরিস্থিতিই তৈরি হয়নি। এমন বাস্তবতায় এবার ঘরের মাঠে পাকিস্তানের কাছে বাজে হারের গ্লানি নিয়ে কিউইদের বিপক্ষে খেলতে গিয়েছিল মুমিনুলরা। এমন অবস্থায় আসা জয়কে অবিশ্বাস্য অর্জন মনে হওয়াই স্বাভাবিক। 

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাস ঘাঁটলেও মুমিনুলের কথার পেছনে যুক্তি খুঁজে পাওয়া যায়।  ওয়ানডে সংস্করণে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় ট্রফি জিতেছে বাংলাদেশ। তবে প্রতিপক্ষের বিচারে সেটি এমন বড় কিছু নয়। শততম টেস্টে শ্রীলঙ্কার মাঠে শ্রীলঙ্কাকে হারানোর নজির আছে। উপমহাদেশের কন্ডিশন বলে সেটিও ছিল অনুকূল পরিস্থিতিতে।

ঘরের মাঠে টেস্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়াকে হারানোর অর্জন আছে। তবে নিজেদের মাঠে সহায়ক স্পিন বান্ধব কন্ডিশন বানিয়ে জেতাটা নিউজিল্যান্ডের কন্ডিশনে জেতার ধারেকাছে কিছু নয়।

ওয়ানডেতে দ্বি-পাক্ষিক কিছু সিরিজ জয় আছে।   একাধিকবার এশিয়া কাপের ফাইনালে উঠলেও পুড়তে হয়েছে আক্ষেপে। এর বাইরে দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে জয় আছে বেশ কিছু। টি-টোয়েন্টিতেও সাফল্য এসেছে বিচ্ছিন্নভাবে। তবে কঠিন প্রতিপক্ষের বিপক্ষে তাদের দুর্গে টেস্ট জেতার কাছাকাছি নয় কিছুই।

বিশেষ করে যখন গত ১৭ টেস্ট ধরেই ঘরের মাঠে টানা জিতেছে নিউজিল্যান্ড। উপমহাদেশের কোন দল গত ১০ বছরে নিউজিল্যান্ডের মাঠে গিয়ে জিততে পারেনি টেস্ট। বাংলাদেশের এই জন্য অত্যাশ্চর্যের মতই অনেকটা।

Comments

The Daily Star  | English

3 cases filed against Milton Samadder; DB to seek 7-day remand

Three cases have been filed against Milton Samadder, founder of Child and Old Age Care, over various charges, including fraudulence

6m ago