রোডসের মাথা থেকে ‘অনেক কিছু আসতে পারে’

কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলে বরাবরই কোচ হিসেবে সালাউদ্দিনকে দায়িত্ব দিয়ে আসছে, এবারও ব্যতিক্রম হয়নি। এবার তার সঙ্গে যোগ হচ্ছে রোডসের ক্রিকেট মস্তিষ্ক। জানা গেছে, রোডস মূলত কাজ করবেন দলটির ব্যাটিং পরামর্শক হিসেবে। 
steve rhodes & Mohammad Salauddin
মোহাম্মদ সালাউদ্দিন ও স্টিভ রোডস, ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের সাবেক কোচ স্টিভ রোডসকে আবার পাওয়া গেল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। তাকে দেখে ছুটে এসে জড়িয়ে ধরলেন মাশরাফি মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমানরা জমালেন আড্ডা। তবে এবার বাংলাদেশের জার্সিতে নয়। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে বাংলাদেশে ফেরত এসেছেন রোডস। প্রধান কোচ হিসেবে মোহাম্মদ সালাউদ্দিন থাকতেও রোডসের ভূমিকা কী, জানালেন সালাউদ্দিন নিজেই।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলে বরাবরই কোচ হিসেবে সালাউদ্দিনকে দায়িত্ব দিয়ে আসছে, এবারও ব্যতিক্রম হয়নি। এবার তার সঙ্গে যোগ হচ্ছে রোডসের ক্রিকেট মস্তিষ্ক। জানা গেছে, রোডস মূলত কাজ করবেন দলটির ব্যাটিং পরামর্শক হিসেবে। দলের পরিকল্পনায়ও নিজের পরামর্শ দেবেন তিনি। 

ইংলিশ এই কোচ ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের দায়িত্বে। বিশ্বকাপে দলের আশানুরূপ পারফরম্যান্স না হওয়ায় তাকে বাদ দিয়ে দেয় বিসিবি। যদিও পরিসংখ্যানে তিনি বাংলাদেশের সফল কোচকদের একজন। তার অধীনেই প্রথম ও এখন পর্যন্ত একমাত্র কোন বহুজাতিক ট্রফির শিরোপা জেতে বাংলাদেশ।

steve rhodes & Mashrafe Mortaza
স্টিভ রোডসকে দেখে ছুটে এসে জড়িয়ে ধরলেন মাশরাফি মর্তুজা। ছবি: ফিরোজ আহমেদ

সোমবার মিরপুর একাডেমি মাঠে দেখা যায় কুমিল্লার ক্রিকেটারদের নিয়ে কাজ করছেন রোডস। প্রধান কোচ সালাউদ্দিনের সঙ্গেও লম্বা সময় আলাপ করতে দেখা যায় তাকে। অনুশীলন সেরে সালাউদ্দিন জানালেন রোডসের অভিজ্ঞতা যুক্ত হওয়া তাদের দলের জন্য ইতিবাচক, পরামর্শক হিসেবেই দলের সঙ্গে কাজ করবেন তিনি,  'ভালো কিছু পেলে, দলের লাভ হলে তো খারাপ কিছু না। উনি অনেক অভিজ্ঞ, বাংলাদেশেরও প্রধান কোচ ছিলেন। বাংলাদেশের অন্যতম সফল কোচ। তার মাথা থেকে অনেক ভালো কিছু আসতে পারে। আমাকে হয়ত অনেক ভালো তথ্য দিবে, আমি হয়ত ভালো কিছু শিখতে পারব।  খুব বিনয়ী, ভালো মানুষ, এসেই ছেলেদের কাছে নিজের ভূমিকা পরিস্কার করেছেন। ভালো ভালো কিছু পরামর্শ দিয়েছেন, কীভাবে কী করতে হবে এসব নিয়ে। তিনি দলের পরামর্শক হিসেবে আছেন।'

কুমিল্লার বিদেশি ক্রিকেটাররাও সবাই যোগ দিচ্ছেন। রোববার বাংলাদেশে এসে গেছেন দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি। মঙ্গলবার থেকে অনুশীলনে দেখা যাবে তাকে। ক্যারিবিয়ান তারকা সুনিল নারাইনের ঢাকায় আসার কথা সোমবার রাতে।

Comments

The Daily Star  | English

Lightning strikes claim 7 lives in 4 districts

At least seven people died and nine others were injured in lightning strikes in Rangamati, Sylhet, Khagrachhari, and Cox’s Bazar districts today

27m ago