ক্যাম্পাস

ঢাকা কলেজের ছাত্রদের সমর্থনে ঢাবি ও ইডেন কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটসহ আশপাশের মার্কেটগুলোর ব্যবসায়ী ও দোকানকর্মীদের সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। 
ছবি: স্টার

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটসহ আশপাশের ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। 

আজ মঙ্গলবার দুপুর ১ টার দিকে ঢাকা কলেজের ছাত্রদের পক্ষে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী নীলক্ষেত মোড়ে মুক্তি ও গণতন্ত্র তোরণের নিচে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় তারা, 'ঢাকা কলেজ শিক্ষার্থীদের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই', 'ঢাকা কলেজ ভয় নাই, রাজপথ ছাড়ি নাই' স্লোগান দেয়। 

ছবি: স্টার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের শিক্ষার্থী আল ইমরান পলাশ দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর যে হামলা হয়েছে সেটা অন্যায়ভাবে করা হয়েছে। ব্যবসায়ী ও পুলিশ যৌথভাবে এ হামলা করেছে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তাদের প্রতি সংহতি জানিয়ে এ হামলার প্রতিবাদ জানাচ্ছি। অমিলম্বে হামলাকারীদের চিহ্নিত করে বিচার করতে হবে।'
 
ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বিকেল সাড়ে ৩টার দিকে ইডেন কলেজের শতাধিক শিক্ষার্থী নিউমার্কেট মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। 

প্রথমে তারা ইডেন কলেজ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা কলেজের দিকে যাওয়ার চেষ্টা করলে ব্যবসায়ীরা তাদের ধাওয়া দেয়। পরে তারা ফিরে এসে নিউ মার্কেট মোড়ে অবস্থান নেয়। এ সময় তারা স্লোগান দিতে থাকে, 'আমার ভাইয়েদের ওপর হামলা কেনো, প্রশাসন জবাব চাই'।

ইডেন শিক্ষার্থীরা দাবি করেন, বিভিন্ন সময়ে তারা নিউ মার্কেটে কেনাকাটা করতে গিয়ে ব্যবসায়ী-দোকানদারদের বাজে ব্যবহারের শিকার হয়েছেন। অনেক সময় যৌন হয়রানিমূলক ঘটনা ঘটে।

বিক্ষোভে অংশ নেওয়া ইডেন কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ঝর্ণা আলম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের ঢাকা কলেজের ভাইয়েদের ওপর অন্যায়ভাবে হামলা করা হয়েছে, আমরা সেই অন্যায়ের প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছি।'

সোমবার রাতে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ বাধে। দিনগত রাত ১২টা থেকে আড়াইটা পর্যন্ত চলে সংঘর্ষ। এরপর আজ মঙ্গলবার সকালে ব্যবসায়ীদের সঙ্গে আবারও সংঘর্ষ  শুরু হয়ে ঢাকা কলেজের শিক্ষার্থীদের, থেমে থেমে চলে সংঘর্ষ। বেলা ১টার দিকে পুলিশ গিয়ে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়। তারা ২ পক্ষকে ২ দিকে সরিয়ে দেয়। 

তবে শিক্ষার্থী ও ব্যবসায়ীরা এখনো আক্রমণাত্মক অবস্থায় রয়েছে। এই সংঘর্ষের কারণে সকাল থেকেই রাজধানীর ব্যস্ততম মিরপুর সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে।

 

  
 

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

4h ago