শিক্ষককে হত্যা ও লাঞ্ছনা, জড়িতদের শাস্তি দাবি জাবি শিক্ষক-শিক্ষার্থীদের

সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইলের মির্জাপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিতের ঘটনা প্রতিবাদ ও জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।
জাবির কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে শিক্ষার্থীরা মানববন্ধন করেন। ছবি: তাজুল ইসলাম

সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইলের মির্জাপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিতের ঘটনা প্রতিবাদ ও জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

আজ বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে শিক্ষার্থীরা মানববন্ধন করেন। এর আগে, মঙ্গলবার রাতে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির সভাপতি লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার আশুলিয়ায় হাজী ইউনুছ আলী স্কুল ও কলেজের শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা করেছে তারই এক ছাত্র। অন্যদিকে নড়াইলের মির্জাপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করা হয়েছে। সম্মানিত শিক্ষকদের সঙ্গে এমন ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

বিজ্ঞপ্তিতে ঘটনায় জড়িতদের শিগগির বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

শিক্ষার্থীদের মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী ইকবাল হোসাইন বলেন, 'বর্তমানে দেশে এমন কোনো এলাকা নেই যেখানে কিশোর গ্যাং নেই। মূলত কিছু ব্যক্তি প্রভাব বিস্তারের জন্য এসব কিশোর গ্যাংদের ব্যবহার করছে। এসব কিশোর গ্যাং তৈরি করাতে যারা কাজ করছে তাদের শেকড় যেদিন আমরা উপড়ে ফেলতে পারব, সেদিনই আমাদের শিক্ষকেরা দেশে নিরাপদ থাকবে। দেশের মানুষ নিরাপদে থাকবে।'

বাংলা বিভাগের শিক্ষার্থী জাহির ফয়সাল বলেন, 'একজন শিক্ষককে পিটিয়ে হত্যা করা একটি জাতিকে পিটিয়ে হত্যা করার সমান। একজন ছাত্রের হাতে শিক্ষক হত্যার ঘটনা আমাদের সমাজের অবক্ষয়কে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।'

Comments