পঞ্চগড় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার

সাংগঠনিক নির্দেশনা অমান্য করার দায়ে পঞ্চগড় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারীকে সাময়িক বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।
ঠাকুরগাঁও ছাত্রলীগ
সাদমান সাকিব পাটোয়ারী। ছবি: সংগৃহীত

সাংগঠনিক নির্দেশনা অমান্য করার দায়ে পঞ্চগড় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারীকে সাময়িক বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

পাশাপাশি কেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, ৩ দিনের মধ্যে তার লিখিত জবাব দিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার পঞ্চগড় জেলা ছাত্রলীগের সভাপতি আবু মো. নোমান হাসান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার রাতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারীকে সাময়িক বহিষ্কার করার বিষয়টি জানানো হয়েছে।

সংগঠন সূত্র জানায়, গত ১ জুলাই বাংলাদেশ ছাত্রলীগ পঞ্চগড় জেলা শাখার সভাপতি আবু মো. নোমান হাসান ও সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারির সই করা পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে জেলার ৫টি উপজেলার  সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়।

পরে গত ১৯ জুলাই ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে জেলার ৫ উপজেলা শাখার সম্মেলন স্থগিত করা হয়।

কিন্তু এ আদেশ অমান্য করে গত ২০ জুলাই বোদা ও ২৫ জুলাই দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।

দুটি সম্মেলনেই রেলপথ মন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ২০ জুলাই আলোচনা সমঝোতার ভিত্তিতে বোদা উপজেলায় রুবায়েদ হুসেনকে সভাপতি ও আনজাম পিয়ালকে সাধারণ সম্পাদক এবং ২৫ জুলাই দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের শাহীনুর রহমানকে সভাপতি মোনায়েম প্রধান নিলয়কে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

এই দুই সম্মেলনেই সদ্য বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাদমান সাকিব পাটোয়ারী উপস্থিত থাকলেও জেলা ছাত্রলীগের সভাপতি আবু মো. নোমান হাসান উপস্থিত ছিলেন না।  

এ বিষয়ে জানতে সাদমান সাকিব পাটোয়ারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'বোদা উপজেলা ছাত্রলীগের সম্মেলনের মাত্র ৭ ঘণ্টা আগে সম্মেলন স্থগিত করে কেন্দ্র থেকে চিঠি দেওয়া হয়েছিল। সম্মেলনে যোগ দিতে জেলা আওয়ামী লীগের সভাপতি ও রেলপথ মন্ত্রী জেলায় এসেছিলেন। সে কারণেই হাজার হাজার নেতা-কর্মীর উপস্থিতিতে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।'

তিনি বলেন, 'আমি যেহেতু ছাত্রলীগ করি সেক্ষেত্রে আমার বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। কেন্দ্র আমাকে সাময়িক বহিষ্কার করে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। আমি নির্দিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রের কাছে আমার বক্তব্য তুলে ধরব।'

পঞ্চগড় জেলা ছাত্রলীগের সভাপতি আবু মো. নোমান হাসান জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদককে কেন্দ্রীয় সংসদের বহিষ্কারাদেশের চিঠির সত্যতা নিশ্চিত করে বলেন, 'জেলার ৫ উপজেলার সম্মেলনের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতা ও জেলার যে সব ছাত্রলীগ নেতা কেন্দ্রে আছেন তাদের সঙ্গে সমন্বয় করে সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছিল। সেই সঙ্গে নতুন করে সম্মেলনের তারিখ নির্ধারণ করতে বলা হয়েছিল।'

এই নির্দেশনা অনুযায়ী সম্মেলন পরিচালিত না হওয়ায় গত ১৯ জুলাই কেন্দ্রীয় ছাত্রলীগ জেলার সব উপজেলার সম্মেলন স্থগিত করে চিঠি দেয় বলে তিনি জানান। 

মো. নোমান বলেন, 'এর পরেও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সমন্বয় না করে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এককভাবে ২০ জুলাই বোদা উপজেলা এবং ২৫ জুলাই দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সম্মেলন আয়োজন করেন। কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদককে সাময়িক বহিষ্কার করা হয়েছে।'

কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে এসব সম্মেলনে গঠন করা কমিটিও অনুমোদন পাবে না বলে তিনি মন্তব্য করেন।

Comments