নদীর পানি সিলেটে কমলেও বাড়ছে সুনামগঞ্জে

সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি গত ২ দিন ধরে কমতে থাকলেও নতুন করে বিপৎসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেশ্বরী নদী।
নিম্নাঞ্চল হওয়ায় সুনামগঞ্জে কাঁচা রাস্তা পানিতে ভেসে গেছে। ফলে এখন যোগাযোগের মাধ্যম নৌকা। ছবি: সংগৃহীত

সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি গত ২ দিন ধরে কমতে থাকলেও নতুন করে বিপৎসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেশ্বরী নদী।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের (এফএফডব্লিউসি) তথ্যমতে, আজ শনিবার সকাল ৯টায় সুরমা নদী সিলেটের কানাইঘাট পয়েন্টে গতকালের চেয়ে ১৩ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একই সময়ে সুরমা নদী সিলেট নগরী পয়েন্টে ১৩ সেন্টিমিটার কমে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপরে এবং সুনামগঞ্জ সদরে ১৪ সেন্টিমিটার কমে বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুশিয়ারা নদী সিলেটের জকিগঞ্জের অমলশীদ পয়েন্টে ১৩ সেন্টিমিটার কমে বিপৎসীমার ১৫৬ সেন্টিমিটার ওপরে এবং বিয়ানীবাজারের শেওলা পয়েন্টে ৩ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তবে, উজানে এই দুই নদীর পানি কমতির দিকে থাকলেও এ পানি নেমে যাওয়ার পথ ভাটির দিকে চাপ বাড়ছে। গতরাতে নতুন করে বিপৎসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের দিরাইয়ের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেম্বরী নদী।

আজ সকাল ৯টায় পুরাতন সুরমা দিরাই পয়েন্টে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সোমেশ্বরী নদী নেত্রকোণার কলমাকান্দায় বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া দ্য ডেইলি স্টারকে বলেন, 'সামগ্রিকভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। সুরমা ও কুশিয়ারার পানি কমছে। ফলে সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।'

'দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে, দুয়েকদিন ভারতের আসাম, সিকিম ও গ্যাংটকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় ধরলা ও তিস্তায় পানি বেড়ে সাময়িক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এ ছাড়াও ত্রিপুরায় বৃষ্টিপাতের কারণে হবিগঞ্জের খোয়াই নদীতেও সাময়িক পানি বাড়তে পারে,' যোগ করেন তিনি।

Comments