শিক্ষাপ্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশ

বন্যাকবলিত এলাকায় দুর্গতদের সহযোগিতায় নিকটস্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বন্যাকবলিত এলাকায় দুর্গতদের সহযোগিতায় নিকটস্থ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

গতকাল শুক্রবার অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় মৌসুমের তৃতীয় দফা বন্যায় পানিবন্দি হয়ে পড়েছে সিলেট ও সুনামগঞ্জের ১২ উপজেলার লাখ লাখ মানুষ।

পানি ঢুকে পড়ায় দুর্ঘটনা এড়াতে কয়েকটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ রেখেছে বিদ্যুৎ বিভাগ। তাতে পুরো সিলেট ও সুনামগঞ্জ জেলাসহ ১৬ উপজেলা বিদ্যুৎহীন। অনেক এলাকায় মোবাইল নেটওয়ার্কও কাজ করছে না।

ঢাকা-সিলেট মহাসড়ক এখনও খোলা থাকলেও সিলেট-সুনামগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। রানওয়ের কাছে পানি চলে আসায় সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে ৩ দিনের জন্য। বন্ধ হয়েছে সিলেট রেলস্টেশনও।

বন্যার কারণে রোববার থেকে নির্ধারিত এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে সারাদেশে। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় যোগ দিয়েছে সেনাবাহিনী।

Comments