‘মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের বেতন কাটলে নিয়োগকর্তার কোটা বাতিল’

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেছেন, অভিবাসী কর্মী নিয়োগের পর নিয়োগকর্তারা যদি (তাদের) কর্মীদের বেতন কমানো অথবা বেতন দিতে গড়িমসি করে তাহলে শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হবে।
সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেছেন, অভিবাসী কর্মী নিয়োগের পর নিয়োগকর্তারা যদি (তাদের) কর্মীদের বেতন কমানো অথবা বেতন দিতে গড়িমসি করে তাহলে শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হবে।

সারাভানান বলেন, যে কোনো নিয়োগকর্তা বিদেশি কর্মী নিয়োগ দিলে তাকে অবশ্যই বাসস্থান ও বিমান ভাড়াসহ সব খরচ বহন করতে হবে। যেন শূন্য খরচে বিদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারে।

আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এম সারাভানান এ কথা বলেন। গতকাল বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ-মালয়েশিয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠক শেষে দেশে ফিরে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শ্রমিকদের নিজ দেশে এজেন্ট সংক্রান্ত কোনো বিষয়ে মন্ত্রণালয় হস্তক্ষেপ করতে পারে না।

'নিয়োগকর্তারা অবশ্যই পরে শ্রমিকদের বেতন কেটে প্রতিস্থাপন করার জন্য খরচ বহন করবেন না। যদি ডিজিটাল অ্যাপ্লিকেশন ওয়ার্কিং ফর ওয়ার্কার্সের (ডব্লিউএফডব্লিউ) মাধ্যমে শ্রমিকদের দ্বারা অভিযোগ করা হয়, তাহলে আমরা তাদের (নিয়োগকারীদের) কোটা বাতিল করব,' বলেন তিনি।

সারাভানান গতকাল ঢাকায় বাংলাদেশ-মালয়েশিয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠকে মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার সময় বাংলাদেশের কর্মসংস্থান সংস্থাগুলোর প্রতিবাদ অস্বীকার করেন।

তিনি বলেন, তাকে একটি ভাল অভ্যর্থনা দেওয়া হয়েছিল এবং মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের প্রবেশের বিষয়ে ফলপ্রসূ আলোচনা করতে পেরেছেন।

তিনি বলেন, 'আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের ৮জন মন্ত্রীর সঙ্গে দেখা করেছি। নীতিগতভাবে, আমরা বৃক্ষরোপণ, কৃষি, উৎপাদন এবং উন্নয়নের মতো বিভিন্ন খাতে বাংলাদেশি শ্রমিক আনতে রাজি হয়েছি।'

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (বায়রা) মাত্র ২৫ জন বাংলাদেশি রিক্রুটমেন্ট এজেন্টকে অনুমতি দেওয়ার বিষয়ে মালয়েশিয়ার অবস্থানের বিরুদ্ধে বৃহস্পতিবার প্রতিবাদ কর্মসূচির ডাক দেয়।

তিনি বলেন, 'মালয়েশিয়া এখনো দেশে নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে মাত্র ২৫ জন এজেন্টকে অনুমতি দেওয়ার অবস্থান মেনে চলবে এবং মন্ত্রণালয় ১ হাজার ৫২০ এজেন্টের আবেদন অধ্যয়ন ও যাচাই করতে একটি কমিটি গঠন করেছে।'

প্রসঙ্গত, গতকাল জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠক শেষে   প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জানান, আগামী পাঁচ বছরে ৫ লাখ কর্মী নেওয়ার কথা জানিয়েছে মালয়েশিয়া। প্রথম বছর ২ লাখ। চলতি মাস (জুন) থেকেই বাংলাদেশি কর্মীদের যাত্রা শুরু হবে। সর্বনিম্ন বেতন হবে ৩০ হাজার ৪০০ টাকা (১৫০০ রিঙ্গিত)।

লেখক, মালয়েশিয়াপ্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

1h ago