নিউইয়র্কের জ্যাকসন হাইটসে ‘বাংলাদেশ’ সড়ক নির্মাণের উদ্যোগ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে ‘বাংলাদেশ’ নামে একটি সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ)। সংগঠনটির কর্মকর্তারা ইতোমধ্যে নিউইয়র্ক সিটির কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত প্রস্তাব পাঠিয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, তারাও প্রস্তাবটি পাস করানোর চেষ্টা করছেন।
নিউইয়র্কের জ্যাকসন হাইটস। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে 'বাংলাদেশ' নামে একটি সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ)। সংগঠনটির কর্মকর্তারা ইতোমধ্যে নিউইয়র্ক সিটির কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত প্রস্তাব পাঠিয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, তারাও প্রস্তাবটি পাস করানোর চেষ্টা করছেন।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জেবিবিএ নেতৃবৃন্দ জানান, তারা জ্যাকসন হাইটসের ১১৫ জন কর্মকর্তার সঙ্গে কথা বলে নিরাপদে ব্যবসা করা, অপরাধ বন্ধ করা এবং ক্রেতাদের নিরাপত্তার দেওয়ার আহ্বান জানান। এরই অংশ হিসেবে জেবিবিএ আগামী ১৭ জুলাই সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত একটি পথমেলার আয়োজন করেছে।

পথমেলাটি জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিট থেকে ৭৭ স্ট্রিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। মেলায় শতাধিক স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে জেবিবিএ মেলার তথ্য ও বিভিন্ন কার্যক্রম নিয়ে সাংবাদিকদের অবহিত করে। অনুষ্ঠানে জেবিবিএর নেতৃবৃন্দ নিউইয়র্কের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেবিবিএর সাধারণ সম্পাদক ফাহাদ সোলাইমান। সংগঠনের সভাপতি হারুন ভূঁইয়া মেলার বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, মেলার আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন মনসুর চৌধুরী, সদস্য সচিব বাবু খান ও যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ জেড আলম নামি।

মেলাকে সুন্দর ও সফল করতে গণমাধ্যমসহ সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এ সময় সেখানে জেবিবিএর যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার আরিফ, কোষাধ্যক্ষ সেলিম হারুন, রুমি ভূঁইয়া, নিজাম, নিলু চৌধুরী, জেডআর চৌধুরী লিটু, প্রচার সম্পাদক সুবল দেবনাথসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, মহামারির কারণে গত ২ বছর ধরে মেলার আয়োজন করা সম্ভব হয়নি। তাই এবার মেলা বড় আকারে অনুষ্ঠিত হবে। মেলায় শতাধিক স্টল থাকবে। সাধারণ স্টলের জন্য ফি ২৫০ ডলার এবং খাবারের স্টলের জন্য ৩০০ ডলার। মেলার বাজেট ১ লাখ ৫০ হাজার ডলার। জেবিবিএ এই মেলার মাধ্যমে তহবিল সংগ্রহ করবে।

জেবিবিএর আরেক অংশের উদ্যোগে আগামী ২৬ জুন একটি মেলা অনুষ্ঠিত হবে।

জেবিবিএর ওই মেলার বিষয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, 'অন্য কোনো জেবিবিএর সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আমাদের সংস্থা জেবিএ এনওয়াইসি হিসেবে নিবন্ধিত। আমরা এটি ৫০১ (সি) অনুযায়ী গঠন করেছি। আমরা স্বচ্ছতার সঙ্গে আমাদের দায়িত্ব পালন করছি। আমরা আশা করি, এ বছরের মেলা হবে সেরা ও সফল। অন্য কোনো সংগঠন (জেবিবিএ) এ মেলা করেছে কিনা তা আমরা জানি না।'

আয়োজকদের বক্তব্য, মেলায় ১৬ হাজার মানুষের সমাগম হবে বলে তারা আশা করছেন। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে। তবে ফেয়ার র‌্যাফেল ড্র-এর টিকিটের দাম ১০ ডলার। এতে থাকবে ১৬টি পুরস্কার। প্রথম পুরস্কার নগদ ১০ হাজার ডলার। এ ছাড়া, আরও ১৫টি পুরস্কার দেওয়া হবে। এই মেলায় থাকবে এক চমৎকার সাংস্কৃতিক অনুষ্ঠান। বিখ্যাত শিল্পীরা সেখানে সংগীত পরিবেশন করবেন।

Comments