প্রবাসীদের হয়রানি বন্ধে পররাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি

দেশে প্রবাসীদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা ও হয়রানি বন্ধে পররাষ্ট্রমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীরা।
ছবি: সংগৃহীত

দেশে প্রবাসীদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা ও হয়রানি বন্ধে পররাষ্ট্রমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীরা।
 
গত সোমবার যুক্তরাজ্যের লন্ডনে প্রবাসী নেতারা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে প্রবাসীদের সম্যার বিষয়ে একটি স্মারকলিপি দেন।

এ ছাড়া 'আমরা সিলেটবাসী'র পক্ষ থেকে সংগঠনের সভাপতি আনসার আহমেদ উল্লাহ ও সহসভাপতি মতিয়ার চৌধুরী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

প্রবাসী নেতারা বলেন, সিলেট ও ঢাকাসহ দেশের সব জায়গায় একটি ভূমিখেকো চক্র গড়ে উঠেছে, এই চক্রটি বিভিন্ন ধরনের জালিয়াতির মাধ্যমে প্রবাসীদের অবর্তমানে তাদের সম্পদ আত্মসাৎ করতে চায়। অনেকেই সময়মতো দেশে যেতে পারছেন না বা গেলেও সময় স্বল্পতা ও আমলাতান্ত্রিক জটিলতায় বিফল হয়ে বিদেশ ফিরতে বাধ্য হচ্ছেন। এ ছাড়া রয়েছে ঘুষ-দুর্নীতি এবং স্থানীয় দালাল চক্রের দৌরাত্ম্য।

পররাষ্ট্রমন্ত্রী প্রবাসীদের জানান, এমন অনেকগুলো বিষয় সম্পর্কে তিনি নিজে অবহত আছেন। প্রয়োজনে আইনের সংস্কার করতে আইনমন্ত্রীকে বলবেন। 

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিকভাবে প্রবাসীদের সামনেই আইনমন্ত্রীকে বিষয়টি জানিয়ে দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী প্রবাসীদের ব্যাপারে খুবই আন্তরিক।'

বৈঠকে আরও উপস্থিত ছিলেন লন্ডনে বাংলাদেশ মিশনের মিনিস্টার (প্রেস) আশিকুন নবী চৌধুরী ও কায়েস চৌধুরীসহ অনেকে।

স্মারকলিপিতে স্বাক্ষর করেন সাংবাদিক মতিয়ার চৌধুরী, মানবাধিকার নেতা আনসার আহমেদ উল্লাহ, সাবেক কাউন্সিলর নূরুদ্দিন আহমদ, বিশ্ববাংলা ফাউন্ডেশনের চেয়ার শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, সংগঠনের সম্পাদক ড. আনিছুর রহমান আনিছ ও যুগ্নসম্পাদক যুবনেতা জামাল আহমদ খান।

Comments