বাংলাদেশ থেকে শ্রমিক পাঠাতে গ্রিসের সঙ্গে আগ্রহপত্র সই

শ্রমিক পাঠানোর ব্যাপারে আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ ও গ্রিস। এতে ইউরোপের দেশটিতে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হলো।

শ্রমিক পাঠানোর ব্যাপারে আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ ও গ্রিস। এতে ইউরোপের দেশটিতে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হলো।

এথেন্স থেকে বাংলাদেশ দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার দুপুরে এথেন্সে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক আনুষ্ঠানিক বৈঠকের পর নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে দুই পক্ষের মধ্যে আগ্রহপত্র সই হয়।

বৈঠকে তারা মানব পাচার বন্ধের উপায়, গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতগুলোতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের অভিবাসন নিয়ে আলোচনা করেন। এ ব্যাপারে আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত এবং ফেব্রুয়ারিতে ঢাকায় সমঝোতা স্মারক সই হওয়ার ব্যাপারে আশা জানান গ্রিক মন্ত্রী মিতারাকি।

বৈঠকে, রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরি পোশাক শিল্প খাত সহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিক এর ব্যাপক চাহিদা রয়েছে যা পূরণের জন্য গ্রিক সরকার এবছরের সেপ্টেম্বরে মাসে বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসী শ্রমিকদের ৫ বছর মেয়াদী ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়। এর ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।

Comments

The Daily Star  | English

The story of Gaza genocide survivor in Bangladesh

In this exclusive interview with The Daily Star, Kamel provides a painful firsthand account of 170 days of carnage.

1d ago