বাংলাদেশ-ফিজি অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু

প্রবাসী বাংলাদেশি এবং অভিবাসী কর্মীদের স্বার্থ সংরক্ষণ ও বাংলাদেশি কমিউনিটি গঠনে দ্বীপ রাষ্ট্র ফিজির রাজধানী সুভাতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো বাংলাদেশ-ফিজি অ্যাসোসিয়েশনের।
ফিজির রাজধানী সুভাতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো বাংলাদেশ-ফিজি অ্যাসোসিয়েশনের। ছবি: সংগৃহীত

প্রবাসী বাংলাদেশি এবং অভিবাসী কর্মীদের স্বার্থ সংরক্ষণ ও বাংলাদেশি কমিউনিটি গঠনে দ্বীপ রাষ্ট্র ফিজির রাজধানী সুভাতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো বাংলাদেশ-ফিজি অ্যাসোসিয়েশনের।

ফিজির ঐতিহ্যবাহী সাবাসাবাসুর মাধ্যমে অতিথিদের বরণ করা হয়। দু'দেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিজির ডিফেন্স, জাতীয় নিরাপত্তা ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী ইনিয়া সেরুইরাতু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান, ফিজির মিনিস্ট্রি অব এমপ্লয়মেন্ট, প্রোডাক্টিভিটি অ্যান্ড ইন্ড্রাসট্রিয়াল রিলেশনসের অ্যাসিস্ট্যান্ট মিনিস্টার আলভিক আভিক্রিট মহারাজ এবং ফিজি সরকারের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তারা।

আলভিক আভিক্রিট মহারাজ বলেন, বাংলাদেশি পেশাজীবী ও দক্ষ শ্রমিকরা ফিজির জাতীয় উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন। তিনি ফিজিতে চলমান দক্ষ কর্মী সংকট সমাধানে আরও বাংলাদেশি দক্ষ শ্রমিক নিয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান বলেন, বাংলাদেশ ও ফিজি বন্ধুত্বের ৫০ বছর উদযাপন করছে। বিভিন্ন বিষয়ে দু'দেশের মধ্য অনেক সাদৃশ্য আছে।

অভিবাসী কর্মীদের উদ্দেশ্য তিনি বলেন, আপনাদের সম্মানের সঙ্গে বাংলাদেশের সম্মান জড়িত। আপনাদের পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট সবসময় আপডেট রাখতে বিশেষভাবে অনুরোধ করছি।

অনুষ্ঠানের সভাপতি ও বাংলাদেশ ফিজি অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর এবিএম শওকত আলী বলেন, এই এসোসিয়েশন বাংলাদেশিদের স্বার্থ সুরক্ষা, বাংলাদেশি কালচার এবং কৃষ্টিকে ফিজির সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে এবং ফিজির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে কাজ করবে।

প্রথম পর্বের পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরার সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রায় ৩৫০ জন বাংলাদেশি অভিবাসী কর্মী, প্রবাসী বাংলাদেশি, ফিজিয়ান নিয়োগকারী এবং সাংবাদিক উপস্থিত ছিলেন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments