বিজ্ঞান, প্রযুক্তি, গেজেটস

কোভিড-১৯ ভ্যাকসিনবিরোধী কনটেন্ট ব্লক করছে ইউটিউব

কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞার থাকার পরও অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিনগুলো সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে তৈরি করা সব ধরনের ভিডিও ব্লক করবে ইউটিউব।
ইউটিউব লোগো। ছবি: সংগৃহীত

কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞার থাকার পরও অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিনগুলো সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে তৈরি করা সব ধরনের ভিডিও ব্লক করবে ইউটিউব।

আজ বুধবার একটি ব্লগ পোস্টে ইউটিউব কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

উদাহরণ হিসেবে বলা হয়েছে, ফ্লু ভ্যাকসিন বন্ধ্যাত্বের কারণ এবং হাম, মাম্পস ও রুবেলার এমএমআর টিকা নিলে অটিজম হতে পারে—এ ধরনের কনটেন্ট নীতিমালা অনুযায়ী ইউটিউব অনুমোদন করবে না।   

ইউটিউবের একজন মুখপাত্র জানিয়েছেন, গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান আলফাবেট ইনকরপোরেটের অনলাইন ভিডিও কোম্পানিটি রবার্ট এফ কেনেডি জুনিয়র ও জোসেফ মার্কোলাসহ বেশ কয়েকজন বিশিষ্ট ভ্যাকসিনবিরোধী কর্মীর চ্যানেলগুলোও নিষিদ্ধ করেছে।

এ বিষয়ে মার্কোলার ওয়েবসাইট থেকে পাঠানো একটি প্রেস ইমেইলে বলা হয়েছে, 'আমরা বিশ্বজুড়ে ঐক্যবদ্ধ, আমরা ভয়ের মধ্যে থাকব না, আমরা একসঙ্গে উঠে দাঁড়ানো একং স্বাধীনতা পুনরুদ্ধার করব।' 

তবে, কেনেডি তাত্ক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি। 

স্বাস্থ্য বিষয়ক ভুয়া তথ্য সরবরাহ বন্ধে যথেষ্ট সক্রিয়ভাবে কাজ না করায় সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব, ফেসবুক ও টুইটার সমালোচিত হওয়ার পর এই উদ্যোগ নিয়েছে ইউটিউব।

ভুল তথ্যের ব্যাপারে ইউটিউব কঠোর অবস্থান নিলেও, তারা বিশ্বজুড়ে সমালোচনার শিকার হয়। মঙ্গলবার, রাশিয়ান সরকারি ব্রডকাস্টার আরটি-এর জার্মান ভাষার চ্যানেলগুলো মুছে ফেলা হয়েছে ইউটিউব থেকে। এর কারণ হিসেবে বলা হয়েছে, চ্যানেলগুলো তাদের কোভিড-১৯ বিষয়ক নীতিমালা লঙ্ঘন করেছে।

বুধবার রাশিয়া ইউটিউবের এই পদক্ষেপকে 'নজিরবিহীন তথ্য আগ্রাসন' বলে অভিহিত করেছে এবং ইউটিউব ব্লক করারও হুমকি দিয়েছে।

Comments

The Daily Star  | English

Will there be any respite from inflation?

To many, especially salaried and fixed-income individuals, this means they will have no option but to find ways to cut expenditures to bear increased electricity bills.

4h ago