ভ্রমণ আনন্দদায়ক করতে যে জিনিসগুলো সঙ্গে রাখতে পারেন

ছুটি পেলেই আজকাল পাহাড়-সমুদ্রের টানে বেরিয়ে পড়েন ভ্রমণপ্রেমীরা। রাঙ্গামাটি, বান্দরবন, সিলেট পেরিয়ে কেউ কেউ আবার চলেন ভারতের মেঘালয়ের দিকে। ভ্রমণকে আরও আনন্দময় করতে সঙ্গে নেওয়া যেতে পারে কিছু গ্যাজেট, যা সময়কে আরও সুন্দর করে তুলতে পারে।
ছবি: সংগৃহীত

ছুটি পেলেই আজকাল পাহাড়-সমুদ্রের টানে বেরিয়ে পড়েন ভ্রমণপ্রেমীরা। রাঙ্গামাটি, বান্দরবন, সিলেট পেরিয়ে কেউ কেউ আবার চলেন ভারতের মেঘালয়ের দিকে। ভ্রমণকে আরও আনন্দময় করতে সঙ্গে নেওয়া যেতে পারে কিছু গ্যাজেট, যা সময়কে আরও সুন্দর করে তুলতে পারে।

হেডফোন। ছবি: সংগৃহীত

নয়েজ ক্যান্সেলিং হেডফোন

সব দুশ্চিন্তা ও নাগরিক জীবনের চাপ থেকে ক্ষণিকের মুক্তি পেতেই মানুষ বেড়াতে যান পাহাড় বা সমুদ্রে। ভ্রমণে গান বা পছন্দের মিউজিক হতে পারে বাড়তি সংযোজন। এজন্য দরকার একটি ভালো মানের নয়েজ ক্যান্সেলিং হেডফোন। রাস্তায় যানবাহনের যান্ত্রিক শব্দ থেকে মুক্তি দিতে এই হেডফোনের কোনো জুড়ি নেই। তাই ভালো ব্যাটারিসমৃদ্ধ একটি হেডফোন নিয়ে ভ্রমণের সঙ্গী হতেই পারে। 

পোর্টেবল স্পিকার

পোর্টেবল স্পিকার। ছবি: সংগৃহীত

বন্ধুদের সঙ্গে আড্ডায় গান শোনার সময় কিংবা কিছুটা লাইট পার্টি ভাব আনতে একটি স্পিকার খুবই উপযোগী গ্যাজেট। তবে ভ্রমণসঙ্গী হিসেবে পোর্টেবল স্পিকারই ভরসা। তবে তা হওয়ায় চাই ওয়াটার রেজিস্ট্যান্ট এবং উন্নত ব্যাটারির যা চার্জ ধরে রাখতে পারে দীর্ঘক্ষণ। বাসে, ট্রেনে কিংবা গন্তব্যে পৌঁছে ব্যবহারের জন্য ব্লুটুথ বা ওয়াইফাই কানেক্ট হওয়া এসব স্পিকার খুবই সহায়ক।

মাল্টিপয়েন্ট অ্যাডাপ্টার সকেট

মাল্টিপয়েন্ট অ্যাডাপ্টার সকেট। ছবি: সংগৃহীত

ট্যুরে গিয়ে মোবাইল, ল্যাপটপ কিংবা ক্যামেরার ব্যাটারি চার্জ দেওয়ার সময় অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি হয়। দেখা যায় চার্জারের সঙ্গে রিসোর্ট বা হোটেলের সকেটের মিল নেই। অন্য কোনো দেশে গেলে এই সমস্যা আরও প্রকট হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে একটা মাল্টিপয়েন্ট সকেট অ্যাডাপ্টার সাথে রাখা খুবই প্রয়োজন।

ইউএসবি মাল্টি চার্জার

ইউএসবি মাল্টি চার্জার। ছবি: সংগৃহীত

বন্ধুদের সঙ্গে ভ্রমণে গিয়ে অনেক সময় দেখা যায় রুমে মাত্র একটাই সকেট কিন্তু আপনার মোবাইল, ল্যাপটপ, হেডফোন, পাওয়ার ব্যাংক সবকিছুই চার্জ দিবেন। সাথে আপনার বন্ধুদের তো আছেই। এই সংকট থেকে মুক্তি দিতেই ইউএসবি মাল্টি চার্জার বিশেষ ভূমিকা পালন করে। এতে ইউএসবি ক্যাবলের মাধ্যমে এক সাথে অনেকগুলো ডিভাইস চার্জ করা সম্ভব। এতে করে দেখা যাবে একটা মোবাইল চার্জের সাথে হেডফোন সহ আপনার ট্যুরের বন্ধুদের মোবাইল ও চার্জে লাগানো সম্ভব হচ্ছে।

পাওয়ার ব্যাংক

পাওয়ার ব্যাংক। ছবি: সংগৃহীত

কোথাও বেড়াতে গেলে পাওয়ার ব্যাংক যে কতটা গুরুত্বপূর্ণ, যা এখন সবাই জানে। পাহাড়ে ট্রেকিং করতে গেলে পাওয়ার ব্যাংকের প্রয়োজন হয় বেশি। তাই গ্যাজেটের তালিকায় একটি স্লিম পাওয়ার ব্যাংক থাকা খুব জরুরি। পাওয়ার ব্যাংকটি ভারী হলে সেটি বহনে বা হাতে রাখতে কষ্ট হতে পারে। পাওয়ার ব্যাংক কেনার সময় সেটির ওজন ও চার্জস্পিড কেমন তা পরীক্ষা করে নেওয়া উচিৎ।

ক্যাবল ব্যাগ

ক্যাবল ব্যাগ। ছবি: সংগৃহীত

ভ্রমণে বিভিন্ন ধরনের ডিভাইস সঙ্গী হলে একটি ক্যাবল ব্যাগ খুবই জরুরি বিষয়। ব্যাগ একদিকে যেমন তারগুলোকে ভালোভাবে গুছিয়ে রাখবে, সেই সঙ্গে সহজেই প্রয়োজনীয় ক্যাবল খুঁজে পাওয়া যাবে। অনেক সময় ছোট ছোট ক্যাবল সঙ্গে থাকে, যেগুলো হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেগুলো গুছিয়ে রাখার জন্য হলেও ক্যাবল ব্যাগ অনেক উপকারী।

ই-বুক রিডার

অ্যামাজন কিন্ডল। ছবি: সংগৃহীত

ভ্রমণের সময় ই-বুক রিডার বা অ্যামাজনের কিন্ডল অনেক সময় জরুরি হয়ে পরে। বিশেষ করে যারা পড়তে ভালোবাসেন, তাদের জন্য ভ্রমণসঙ্গী হিসেবে একটি ই-বুক রিডার খুবই কার্যকর একটি গ্যাজেট। এর সাহায্যে বই, ম্যাগাজিন, পত্রিকা পড়া যায়। অনেকের মনে চিন্তা আসতে পারে যে, বই তো যখন খুশি তখন পড়া যায়। অ্যামাজনের কিন্ডলের চার্জ অনেক সময় স্থায়ী হলেও, অন্য কোনো ই-বুক রিডার কেনার সময় দীর্ঘমেয়াদী ব্যাটারি সুবিধা পাওয়া যায় এমন কিছুই কেনা উচিৎ।

স্ট্রিমিং স্টিক

স্ট্রিমিং স্টিক। ছবি: সংগৃহীত

অনেকসময় ট্যুরে যাওয়ার পর বৃষ্টি হতে পারে কিংবা আবহাওয়া বিরূপ হয়ে যেতে পারে। সে সময়ে বাইরে যেতে না পারলে, পছন্দের সিরিজ বা সিনেমা দেখে সময় কাটাতে স্ট্রিমিং স্টিক একটি জরুরি গ্যাজেট। রুমে থাকা টিভির সঙ্গে স্টিকটি সংযুক্ত করে দিলেই পছন্দের অনুষ্ঠান উপভোগ করা সম্ভব হবে। এটা সংগ্রহ করতে না পারলে একটি ভালো মানের এইচডিএমআই ক্যাবল সঙ্গে রাখা যেতে পারে, যেন টেলিভিশনের সঙ্গে অ্যান্ড্রয়েড ফোন কানেক্ট করা যায়।
 

Comments