মেট্রোরেলের কাজে বাংলাদেশের ইস্পাত পণ্য

দেশের অধিকাংশ মেগা প্রকল্পগুলোতে যেখানে বিদেশ থেকে আমদানি করা প্রি-ফ্যাব্রিকেটেড ইস্পাতের মডিউলার ইউনিট ব্যবহার করা হচ্ছে, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) মেট্রো রেল প্রকল্পের জন্য সেখানে আন্তর্জাতিকমানের স্থানীয় পণ্যের ওপর আস্থা রাখছে।
মিরপুর ১০ এলাকার একটি মেট্রোরেল স্টেশন। ছবি: পলাশ খান

দেশের অধিকাংশ মেগা প্রকল্পগুলোতে যেখানে বিদেশ থেকে আমদানি করা প্রি-ফ্যাব্রিকেটেড ইস্পাতের মডিউলার ইউনিট ব্যবহার করা হচ্ছে, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) মেট্রো রেল প্রকল্পের জন্য সেখানে আন্তর্জাতিকমানের স্থানীয় পণ্যের ওপর আস্থা রাখছে।

প্রকল্পে ব্যবহৃত ইস্পাতের রডের বেশিরভাগ চাহিদা পূরণ করছেন স্থানীয় উৎপাদনকারীরা। 

সম্প্রতিকালে মেট্রোরেলের ১৬টি স্টেশন নির্মাণের কাজের জন্য ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টস ১৪ হাজার টন ইস্পাতের পণ্যের অর্ডার পেয়েছে।

এই পণ্যগুলো সরবরাহ করার জন্য প্রতিষ্ঠানটি তাদের কারখানায় একটি আলাদা উৎপাদন লাইন নিয়োজিত রেখেছে। সেখানে ছাদের ট্রাসসহ অন্যান্য পণ্য উৎপাদন হচ্ছে। উল্লেখ্য, ছাদের ট্রাস হচ্ছে এক ধরনের প্রিফ্যাব্রিকেটেড স্থাপনা যেটি ছাদকে আরও শক্তিশালী করে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. সারোয়ার কামাল দ্য ডেইলি স্টারকে জানান, ইতোমধ্যে ১১ স্টেশনে তাদের পণ্য ব্যবহৃত (স্থাপন করা) হয়েছে।

তার দেওয়া তথ্য অনুযায়ী, ইনস্টলেশনের আগে জাপান থেকে আগত বিশেষজ্ঞরা উৎপাদন প্রক্রিয়ার নিরীক্ষণ করছেন এবং বিচ্ছিন্নভাবে কিছু নমুনা সংগ্রহ করে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষণাগারে পরীক্ষা করানো হচ্ছে।

এ ছাড়া প্রয়াত অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বাধীন একদল বিশেষজ্ঞ তাদের পণ্য পরীক্ষা করে মেট্রোরেল প্রকল্পে ব্যবহারের জন্য সুপারিশ করেছিলেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক দ্য ডেইলি স্টারকে জানান, উপদেষ্টারা স্থানীয় পণ্যের উঁচু মানে সন্তুষ্ট হয়ে এগুলো ব্যবহারের সুপারিশ করেছেন। এতে স্থানীয় উৎপাদনকারীদের আত্মবিশ্বাস বেড়েছে। 

এটি দেশের জন্য গর্বের বিষয় বলেও জানান তিনি।

স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি জওহর রিজভী জানান, বাংলাদেশি উৎপাদকরা সব ধরনের আন্তর্জাতিক মানের ইস্পাত পণ্য সরবরাহ করতে পারে, কারণ তারা ইউরোপীয় ও জাপানি যন্ত্র এবং বিশ্বমানের কাঁচামাল ব্যবহার করে।

তিনি দ্য ডেইলি স্টারকে জানান, সরকার বিদেশি নির্মাণ সংস্থাগুলোকে বিনা শুল্কে দেশের বাইরে থেকে প্রিফ্যাব্রিকেটেড ইস্পাত আমদানি করার অনুমতি দিয়েছে, যেটি স্থানীয় উৎপাদকদের প্রতিযোগিতামূলক সুবিধা কমিয়ে দিচ্ছে।

একইসঙ্গে পিইবি স্টিল অ্যালায়েন্সের চেয়ারম্যানের দায়িত্ব পালনরত রিজভী জানান, পদ্মা সেতু ও হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজের জন্য প্রয়োজনীয় সব ধরনের পণ্য স্থানীয় উৎপাদকরা সরবরাহ করতে সক্ষম।

তিনি বলেন, 'এটি খুবই ভালো খবর, যে দেশি প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টস মেট্রো রেল স্টেশনের ছাদের ট্রাস সরবরাহ করছে। এটা প্রমাণ করেছে, স্থানীয় উৎপাদনকারীরা বিশ্ব মানের পণ্য উৎপাদনে সক্ষম।'

 

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান
 

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Elderly man dies en route to shelter in Satkhira

He slipped and fell on the road while going to Napitkhali shelter with his wife on a cycle around 6:30pm

2h ago