শিল্পকারখানার সুরক্ষায় পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের আহ্বান

শিল্পকারখানার সুরক্ষায় পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

শিল্পকারখানার সুরক্ষায় পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

বুধবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণে অনুষ্ঠানে এ আহ্বান জানান। 

জসিম উদ্দিন বলেন, 'কোনো ভবনের নকশা অনুমোদনের সঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান জড়িত থাকে। কিন্তু দুর্ঘটনা ঘটলে শুধু মালিকপক্ষকে দায়ী করা হয়। দুর্ঘটনা তদন্তে বিভিন্ন কমিটি গঠন করা হয়। কিন্তু আস্তে আস্তে কমিটিগুলোর কার্যক্রম দেখা যায় না। তাই সমস্যারও সমাধান হয় না।'
 
শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর প্রয়োজন। এজন্য সহজ শর্তে জায়গা বরাদ্দেরও আহ্বান জানান তিনি। 

এফবিসিসিআই সভাপতি বলেন, 'দেশ এখন আগের তুলনায় অনেক এগিয়ে গেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় পৌঁছানোর জন্য সরকারের নীতিমালার যথাযথ বাস্তবায়ন হওয়া দরকার।' এ ছাড়া, তিনি এফবিসিসিআই-এর কলকারখানার সুরক্ষা সেল থেকে সর্বাত্মক সহযোগিতারও আশ্বাস দেন।

তিনি জানান, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। পরিদর্শন কার্যক্রমে সরকারের গঠিত সেলে যেসব ব্যবসায়ীরা আছেন, তারা সঠিক ভাবে কাজ করবেন বলে প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও সুরক্ষা ও সেবা বিভাগ সচিব মো. মোকাব্বির হোসেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

Comments

The Daily Star  | English

Jashore records year's highest temperature at 43.8°C

The year's highest temperature of 43.8 degrees Celsius was recorded in the southwestern district of Jashore this afternoon

55m ago