কলকাতায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর আশাবাদ

আগামী বছর সফটওয়ার ক্ষেত্রে বাংলাদেশে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ হবে

বাংলাদেশ শিল্প ক্ষেত্রে এগিয়ে চলছে। অর্থনীতির চাকাও ঘুরছে দ্রুত। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং বাংলাদেশের মানুষের সোনার বাংলা গড়ার লক্ষ্যই এর প্রধান কারণ।
Amir Hossain Amu in Kolkata
ভারতের কলকাতায় আজ (১৫ সেপ্টেম্বর) বিমসটেকের তিনদিনের সম্মেলন উদ্বোধন করেন আমির হোসেন আমু, স্বাগত গোয়েঙ্কা, প্রশান্ত আগওয়াল, রবি ছাপর, সুনীল কুমার বর্নওয়াল প্রমুখ।

বাংলাদেশ শিল্প ক্ষেত্রে এগিয়ে চলছে। অর্থনীতির চাকাও ঘুরছে দ্রুত। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং বাংলাদেশের মানুষের সোনার বাংলা গড়ার লক্ষ্যই এর প্রধান কারণ।

কলকাতায় “বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরিয়াল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন” (বিমসটেক)-এর সম্মেলনে প্রধান বক্তার ভাষণে বাংলাদেশের শিল্পমন্ত্রী ও বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু আজ (১৫ সেপ্টেম্বর) এমন কথাই বলেছেন।

তিনি বলেন, “আইটি সেক্টরে (সফটওয়ার) গত বছর ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছিল। আমরা আশা করছি, আগামী বছর এটি এক বিলিয়ন ডলারে পৌঁছবে। বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত হয়েছেন। এর মধ্যে মেয়েদের ক্ষমতায়ণ, জলবায়ু ও পরিবেশ রক্ষা, জনস্বাস্থ্য ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্য বিশ্বে সমাদৃত হচ্ছে।”

প্রতিবেশী দেশগুলোর মধ্যে শিল্প যোগাযোগ বাড়ানোর জন্য বিমসটেকের গুরুত্বের কথাও তুলে ধরেন শিল্পমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের শ্রেষ্ঠ সময়। ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহবানও জানান তিনি।

কলকাতায় নেতাজি ইনডোরে তিনদিনের এই সম্মেলনের আয়োজন করেছে বিমসটেক। আজ দুপুরে কলকাতার একটি পাঁচতারা হোটেলে এই সম্মেলন উদ্বোধন করেন আমির হোসেন আমু, স্বাগত গোয়েঙ্কা, প্রশান্ত আগওয়াল, রবি ছাপর, সুনীল কুমার বর্নওয়াল প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বঙ্গোপসাগরীয় দেশগুলোর মধ্যে শিল্প সহযোগিতা বাড়ানোর মধ্য দিয়ে নিজেদের অর্থনৈতিক উন্নয়ন করবে, এমন উদ্দেশ্যে ১৯৯৭ সালে গড়ে তোলা হয় বিমসটেক। আর সে লক্ষ্যে এই অঞ্চলের শিল্প উদ্যোক্তা, ক্রেতা এবং বিক্রেতাদের জন্যে এ সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স বা আইসিসি।

ভারতের কেন্দ্রীয় সরকার ছাড়াও পশ্চিমবঙ্গ এবং আসাম রাজ্য সরকারও আন্তর্জাতিক এই প্রদর্শনীর অন্যতম সহযোগী।

Comments

The Daily Star  | English

The story of Gaza genocide survivor in Bangladesh

In this exclusive interview with The Daily Star, Kamel provides a painful firsthand account of 170 days of carnage.

1d ago