পদত্যাগ করলেন নেপালের অর্থমন্ত্রী

পার্লামেন্টারি স্পিকার বাজেটে অননুমোদিত পরিবর্তনের অভিযোগ তদন্তের নির্দেশ দেওয়ার পর পদত্যাগ করেছেন নেপালের অর্থমন্ত্রী জনার্দন শর্মা ।
জনার্দন শর্মা। ছবি: সংগৃহীত

পার্লামেন্টারি স্পিকার বাজেটে অননুমোদিত পরিবর্তনের অভিযোগ তদন্তের নির্দেশ দেওয়ার পর পদত্যাগ করেছেন নেপালের অর্থমন্ত্রী জনার্দন শর্মা ।

রয়টার্স জানায়, আজ বুধবার পদত্যাগ করেন তিনি।

২০২২-২৩ অর্থবছরের জন্য ব্যয় পরিকল্পনা উপস্থাপনের ঠিক একদিন আগে দেশটির পার্লামেন্টের বিরোধী দল এবং ক্ষমতাসীন কেন্দ্রীয় বাম জোটের কয়েকজন আইনপ্রণেতা অভিযোগ করেন,  ফেডারেল বাজেটে কিছু করের হারে পরিবর্তনের জন্য সরকারের বাইরের লোকজন, যাদের বাজেট সংশোধন করার আইনগত ক্ষমতা নেই তাদেরকে যুক্ত করেছেন জর্নাদন শর্মা।

যদিও এ অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

পার্লামেন্টে তিনি বলেছেন, 'তদন্তে সাহায্য করার জন্য আমি পদত্যাগ করছি। কোনো অন্যায় করিনি।'

'আমি একটি নয়, হাজারো তদন্তের মুখোমুখি হতে প্রস্তুত,' বলেন তিনি।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সুবিধা দিতে বাজেটে পরিবর্তন আনা হয়েছে।

বিরোধীদের অভিযোগ খতিয়ে দেখতে বহুদলীয় ১১ সদস্যের তদন্ত কমিটিকে ১০ দিন সময় দিয়েছেন পার্লামেন্টের স্পিকার অগ্নি প্রসাদ সাপকোটা।   

অর্থ মন্ত্রণালয়ের ভাষ্যমতে, পরিবর্তনগুলো যেদিন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে সেদিনের সিসিটিভি ফুটেজ পাওয়া না যাওয়ায় সাবেক অর্থমন্ত্রীর ওপর চাপ আরও বেড়েছে।

তাৎক্ষণিকভাবে সিসিটিভির অভিযোগের বিষয়ে জনার্দন শর্মার মন্তব্য পাওয়া যায়নি। তদন্তে নির্দোষ প্রমাণিত হলে তিনি আবার অর্থমন্ত্রীর দায়িত্ব নেবেন বলে জানা গেছে।

Comments