শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

মালদ্বীপে পলাতক শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন। স্পিকার মাহিন্দা যাপা আবেবর্ধনে জানান, সংবিধানের ৩৭ দশমিক ১ ধারা অনুযায়ী গোতাবায়া এই সিদ্ধান্ত নিয়েছেন।
রনিল বিক্রমাসিংহে। ছবি: রয়টার্স ফাইল ফটো

মালদ্বীপে পলাতক শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানান, সংবিধানের ৩৭ দশমিক ১ ধারা অনুযায়ী গোতাবায়া এই সিদ্ধান্ত নিয়েছেন।

আজ সকাল থেকেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভকারীরা জড়ো হতে শুরু করে। বিক্ষোভকারীদের কেউ কেউ কার্যালয়ের ফটক ভাঙার চেষ্টা করেন। 

প্রায় এক ঘণ্টা সশস্ত্র পুলিশ কর্মকর্তারা বিক্ষোভকারীদের কার্যালয় প্রাঙ্গণের বাইরে আটকে রাখেন। এরপর বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন।

এ মুহূর্তে পুরো কার্যালয়জুড়ে বিক্ষোভকারীদের দেখা যাচ্ছে। অনেকেই দেওয়ালের ওপর বসে আনন্দ-উল্লাস প্রকাশ করছেন।

বিবিসির লাইভ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে বিবিসি নিশ্চিত করেছে, প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে কার্যালয়ের ভেতরে নেই এবং তার জীবনের ওপর কোনো আশঙ্কাও নেই। তিনি অজ্ঞাত স্থান থেকে আনুষ্ঠানিক দায়িত্ব পালন করছেন। বিক্ষোভকারীরা তার ব্যক্তিগত বাসভবন আগুনে পুড়িয়ে দেওয়ার পর থেকেই তিনি আত্মগোপন করে আছেন। উল্লেখ্য, সে সময় তিনি এবং তার পরিবার বাড়িতে ছিলেন না।

প্রতিবেদনে আরও জানা গেছে, শ্রীলঙ্কার রাষ্ট্রীয় টিভি চ্যানেল রুপাবাহিনীর সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। বিক্ষোভকারীরা টিভি স্টেশনে ঢুকে পড়লে উপস্থিত প্রকৌশলীরা সম্প্রচার বন্ধ করে দেন।

 

Comments