জম্মু-কাশ্মীরে ২ সেনা নিখোঁজ, চিরুনি অভিযানে ভারতীয় সেনাবাহিনী

জম্মু-কাশ্মীরের পুঞ্চে সোমবার থেকে শুরু হওয়া চলমান অভিযানে একজন জুনিয়র কমিশনড অফিসারসহ (জেসিও) ২ সেনা নিখোঁজের পর সেখানে চিরুনি অভিযান শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী।
গত মঙ্গলবার রাজৌরির থানামান্ডিতে দুর্বৃত্তদের সঙ্গে এনকাউন্টারের সময় নিরাপত্তা কর্মীদের সতর্ক পাহারা। ১২ অক্টোবর, ২০২১। ছবি: সংগৃহীত

জম্মু-কাশ্মীরের পুঞ্চে সোমবার থেকে শুরু হওয়া চলমান অভিযানে একজন জুনিয়র কমিশনড অফিসারসহ (জেসিও) ২ সেনা নিখোঁজের পর সেখানে চিরুনি অভিযান শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্বৃত্তদের ব্যাপক গুলিবর্ষণের মুখে পড়ে জেসিও ও এক সেনা নিখোঁজ হন। পুঞ্চ-রাজৌরি বনাঞ্চলে সংঘটিত এনকাউন্টারে রাইফেলম্যান যোগম্বর সিং এবং রাইফেলম্যান বিক্রম সিং নেগি নিহত হন। একই এলাকায় পাঁচ সেনা সদস্য নিহত হওয়ার চার দিন পর এ ঘটনা ঘটে।

নিহত সেনাদের মরদেহ উদ্ধার করা সেনাবাহিনীর জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। কারণ মরদেহগুলো ফিরিয়ে আনতে তাদের জঙ্গলের গভীরে যেতে হয়।

এক কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় সেনাবাহিনী জেসিও'র  সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়।

এই ঘটনার পর সেনাবাহিনী বিবৃতিতে বলেছে,  ১৪ অক্টোবর সন্ধ্যায় পুঞ্চের মেন্ধার সাব বিভাগের সাধারণ এলাকা নারখাস ফরেস্টে চলমান অভিযানে সেনা ও দুর্বৃত্তদের গুলি বিনিময় হয়েছে। এতে একজন জেসিও এবং একজন সেনা আহত হয়েছেন। অভিযান চলমান আছে। পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।

গতকাল সেনাবাহিনী ২ সেনা সদস্যের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করলেও আহত জেসিও নিয়ে কোনো আপডেট পাওয় যায়নি।

একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, আহত জেসিওকে উদ্ধার অভিযান সকালে শুরু হবে। আমরা তাকে উদ্ধার করতে পারিনি। সকালে আবার অভিযান শুরু হবে।

আজ সকালে মেনধরের নারখাস বনাঞ্চলে একটি অভিযান শুরু হয়। সেনাবাহিনী জঙ্গলের গভীরে লুকিয়ে থাকা দুর্বৃত্তদের বের করার চেষ্টার সময় সেখানে ভারী গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায়।

সেখানে দুর্বৃত্তদের উপস্থিতির খবর পেয়ে সোমবার ডেরা কি গালিতে চিরুনি অভিযান শুরু করে সেনাবাহিনী। প্রাথমিক শ্যুটআউটে একজন জুনিয়র কমিশনড অফিসারসহ (জেসিও) ৫ জন সেনা নিহত হয়।

দ্রুত সেখানে সেনাবাহিনীদের নিয়ে যাওয়া হয় এবং তারপর থেকে দীর্ঘ অভিযানে নিয়োজিত আছে তারা। অভিযান আজ ষষ্ঠ দিনে প্রবেশ করেছে, তবে এখনো পর্যন্ত কোনো দুর্বৃত্তের নিহতের খবর পাওয়া যায়নি।

সাম্প্রতিক বছরগুলোতে এই প্রথম সেনাবাহিনীর একটি এনকাউন্টারে এতো সেনার মৃত্যু হলো।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে কর্তৃপক্ষ নিরাপত্তা ব্যবস্থা হিসেবে পুঞ্চ-জম্মু মহাসড়ক বন্ধ করে দিয়েছে।

Comments

The Daily Star  | English
Abnormally high-priced purchases by Power Grid Company of Bangladesh

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

11h ago