ভারতীয় সাংবাদিক জুবায়েরের রিমান্ড আদেশের বৈধতা প্রশ্নে শুনানি কাল

‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ হানার অভিযোগে গ্রেপ্তার অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়েরের রিমান্ড আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন তার আইনজীবীরা। আগামীকাল শুক্রবার ওই আবেদনের শুনানি নেবেন নয়াদিল্লির হাইকোর্ট।
মোহাম্মদ জুবায়ের। ছবি: সংগৃহীত

'ধর্মীয় অনুভূতিতে আঘাত' হানার অভিযোগে গ্রেপ্তার অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়েরের রিমান্ড আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন তার আইনজীবীরা। আগামীকাল শুক্রবার ওই আবেদনের শুনানি নেবেন নয়াদিল্লির হাইকোর্ট।

জুবায়েরের আইনজীবীদের দেওয়া তথ্যমতে, ২০১৮ সালের একটি টুইটার বার্তার পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছিল।

গত ২৮ জুন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) স্নিগ্ধা সাভারিয়া জুবায়েরকে ৪ দিনের জন্য পুলিশের জিম্মায় পাঠান। পুলিশ দাবি করে, যেহেতু জুবায়ের 'সহযোগিতা করেননি', তাই তাকে তার বেঙ্গালুরুর বাসায় নিয়ে যাওয়া হয় এবং সেখান থেকে টুইটারে পোস্ট করার জন্য ব্যবহৃত ল্যাপটপ ও ফোন উদ্ধার করা হয়।

জুবায়েরের আইনজীবী বৃন্দা গ্রোভার পুলিশ রিমান্ডকে অবৈধ ঘোষণার আবেদন বিচারপতি সঞ্জীব নারুলার কাছে জমা দেন।

এর আগে সিএমএমের কাছে জুবায়েরের আইনজীবীরা যুক্তি দেন, তিনি কোনো ছবি এডিট করেননি। তিনি তার টুইটার বার্তায় একটি হিন্দি সিনেমার স্থিরচিত্র ব্যবহার করেছেন। তারা আরও যুক্তি দেন, জুবায়েরকে গ্রেপ্তার করা অযৌক্তিক।

পুলিশের দাবি, জুবায়ের তার টুইটার পোস্টে এডিট করা ছবি ব্যবহার করেছেন।

জুবায়েরের আইনজীবীরা বলেন, পুলিশ তার ল্যাপটপের অ্যাক্সেস নিতে চাইছে, কারণ তিনি 'বিভিন্ন চলমান ঘটনার প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।'

জুবায়েরের গ্রেপ্তারের ঘটনায় সাংবাদিকতা সংক্রান্ত বিভিন্ন সংস্থা ও মানবাধিকারকর্মীরা প্রতিবাদ জানিয়েছেন। এ ছাড়াও, রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো রাজনীতিবিদরাও এ ঘটনার নিন্দা জানিয়েছেন।

Comments