উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে কুপিয়ে হত্যা

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে মো. আজিম উদ্দিন নামে এক হেড মাঝিকে (রোহিঙ্গা নেতা) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।
ছবি: ফাইল ফটো

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে মো. আজিম উদ্দিন নামে এক হেড মাঝিকে (রোহিঙ্গা নেতা) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে।

ঘটনার প্রত্যক্ষদর্শী রোহিঙ্গারা জানান, রাত সাড়ে ৮টার দিকে ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি ব্লকের আওতাধীন এ/৯ সাব-ব্লকের মাঝিরা বসে স্বেচ্ছাসেবকদের দায়িত্ব বণ্টন করছিলেন। রাত ৯টার দিকে ১০ নম্বর ক্যাম্প থেকে ১০-১৫ জন দুর্বৃত্ত অস্ত্রশস্ত্র নিয়ে মাঝিদের ওপর হামলা চালায়। এতে গুরুতর আহত হন সৈয়দ আলম (৪০), রহিম উল্লাহ (৩৬) ও আজিম উদ্দিন (৩৫)। হামলার পরপরই পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে আশঙ্কাজনক অবস্থায় আজিম উদ্দিনকে এম.এস.এফ এনজিও পরিচালিত হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ক্যাম্পে দায়িত্বরত আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৮ (এপিবিএন) এর অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত অক্টোবর মাসে ক্যাম্প-১৮-তে ৬ জনকে হত্যার ঘটনার পর এপিবিএন সব ক্যাম্পে দুর্বৃত্ত-সন্ত্রাসীদের গ্রেপ্তারের লক্ষ্যে নিয়মিত ব্লকরেইড অভিযান পরিচালনা করে আসছে। রোহিঙ্গাদের দ্বারা স্বেচ্ছায় পাহারা দেওয়ার পদ্ধতি চালু করা হয়েছে। যার ফলে দুর্বৃত্ত-সন্ত্রাসীরা পার্শ্ববর্তী ক্যাম্পসহ বিভিন্ন ক্যাম্পে পালিয়ে যায়। এমতাবস্থায় পুনরায় ক্যাম্পে আধিপত্য বিস্তার, আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ এবং স্বেচ্ছা পাহারা পদ্ধতিকে অকার্যকর করার উদ্দেশ্যে বিভিন্ন ক্যাম্প থেকে দুর্বৃত্তরা এসে মাঝি ও ভলান্টিয়ারদের ওপর অতর্কিতে আক্রমণ করে পালিয়ে গেছে।'

তিনি আরও বলেন, 'হামলায় জড়িত দুর্বৃত্তদের গ্রেপ্তারের লক্ষ্যে ব্যাপক অভিযান ও ব্লকরেইড অভিযান অব্যাহত আছে। আজিম উদ্দিনের মরদেহ উদ্ধার করে উখিয়া থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।'

Comments