রাবি অধ্যাপক তাহের হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড, ২ জনের যাবজ্জীবন বহাল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড, ২ জনের যাবজ্জীবন বহাল রেখেছেন হাইকোর্টের আপিল বিভাগ।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড, ২ জনের যাবজ্জীবন বহাল রেখেছেন হাইকোর্টের আপিল বিভাগ।

আজ মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের ৬ সদস্যের পূর্ণ বেঞ্চ এই রায় দেন।

২০০৬ সালের হত্যা মামলায় হাইকোর্ট ২০১৩ সালের ২১ এপ্রিল রায় দেন। সেই রায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন শিক্ষক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও তাহেরের বাসার কেয়ারটেকার জাহাঙ্গীর আলমকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এ ছাড়াও, হাইকোর্ট ২ জনকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন দেন। তারা হলেন, জাহাঙ্গীর আলমের ভাই আবদুস সালাম ও আত্মীয় নাজমুল।

হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে আসামি পক্ষ আবেদন করলে আপিল বিভাগ তা খারিজ করে এই রায় দেন।

নিহত অধ্যাপক তাহের আহমেদের মেয়ে আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ এই রায়ে সন্তোষ প্রকাশ করেন। দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, 'আপিল বিভাগের এই রায়ে আমার পরিবার সন্তুষ্ট। রায় কার্যকর হলে আমরা খুশি হবো।'

তিনি জানান, আসামিরা আপিল বিভাগের এই রায়ের রিভিউ চাইতে পারেন। সে ক্ষেত্রে রায় কার্যকর পিছিয়ে যেতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক তাহের আহমেদকে ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি নৃশংসভাবে হত্যা করা হয়। এর ২ দিন পর পুলিশ তার মরদেহ ক্যাম্পাসে তার বাসার পেছনে সেপটিক ট্যাংক থেকে উদ্ধার করে।

Comments

The Daily Star  | English

Lucky’s sources of income, wealth don’t add up

Laila Kaniz Lucky is the upazila parishad chairman from Raypura upazila of Narshingdi and a retired teacher of a government college.

40m ago