আলালকে বিদেশ যেতে বাধা না দেওয়ার নির্দেশ হাইকোর্টের

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে চিকিৎসার জন্য দেশত্যাগে বাধা না দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার দেশে ফেরার সময় কোনো রকম বাধা ও বিশৃঙ্খলা না করারও নির্দেশ দেন আদালত।
মোয়াজ্জেম হোসেন আলাল। ছবি: সংগৃহীত

বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকে চিকিৎসার জন্য দেশত্যাগে বাধা না দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার দেশে ফেরার সময় কোনো রকম বাধা ও বিশৃঙ্খলা না করারও নির্দেশ দেন আদালত।

আদালত রুল জারি করে জানতে চেয়েছেন, আলালের বিদেশে চিকিৎসার জন্য যাওয়ার ক্ষেত্রে বাধা দেওয়াকে কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না। আগামী ৪ সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ইমিগ্রেশনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই রুলের ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ ও রুল জারি করেন। ইমিগ্রেশন কর্মকর্তাদের বাধা দেওয়াবে চ্যালেঞ্জ করে আলালের দায়ের করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে আদালত এই সিদ্ধান্ত নেন। এর আগে, গত ১২ জুন আলালের চিকিৎসার জন্য ভারতে যাওয়ার পথে বাধা দেওয়া হয়।

আলালের আইনজীবী মুহাম্মদ তাজুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত ১২ জুন ইমিগ্রেশন কর্মকর্তারা তার মক্কেলকে চিকিৎসার জন্য ভারতে যাওয়ার সময় কোনো কারণ না দেখিয়ে বিমানবন্দর অফিস থেকে দেশে ফেরত পাঠান। যা অবৈধ ও অসাংবিধানিক।'

Comments