বাংলাদেশ

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ

প্রতিবেশী দেশ ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা বন্ধ ও সেখান থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে সংখ্যাগরিষ্ঠ দেশের সমর্থনে একটি প্রস্তাব পাস হলেও, ওই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।
ছবি: রয়টার্স

প্রতিবেশী দেশ ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা বন্ধ ও সেখান থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে সংখ্যাগরিষ্ঠ দেশের সমর্থনে একটি প্রস্তাব পাস হলেও, ওই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।

ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে জাতিসংঘ সাধারণ পরিষদের ডাকা জরুরি অধিবেশনে পাস হওয়া ওই প্রস্তাবে ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

নিউইয়র্কের একটি কূটনৈতিক সূত্র এই সংবাদদাতাকে জানান, এই প্রস্তাবের পক্ষে ভারত, পাকিস্তান ও চীনসহ ৩৪টি দেশের মধ্যে বাংলাদেশও ভোট দেওয়া থেকে বিরত ছিল।

এদিকে এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ বেলারুশ, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া ও সিরিয়া।

এ ব্যাপারে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়, ভোটের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, 'জাতিসংঘের ১৪১টি সদস্য রাষ্ট্র যেমন জানে, সংঘাতের কারণে ইউক্রেন তার চেয়েও অনেক বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। এটি ইউরোপের নিরাপত্তা এবং পুরো নিয়মতান্ত্রিক প্রক্রিয়ার জন্য হুমকি'।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড অধিবেশনে জানান, রাশিয়া তার আক্রমণাত্মক বর্বরতাকে আরও তীব্র করার জন্য তৈরি ছিল।

এ সময় তিনি আন্তর্জাতিক আইনে নিষিদ্ধ গুচ্ছ ও ভ্যাকুয়াম বোমাসহ ভারী যুদ্ধাস্ত্র নিয়ে রাশিয়ান সৈন্যদের ইউক্রেনে ঢোকার ভিডিও দেখান।

এই দৃশ্যকে একটি 'নজিরবিহীন মুহূর্ত' হিসেবে অভিহিত করে তিনি বলেন, 'এখন সাম্প্রতিক ইতিহাসের যেকোনো সময়ের তুলনায় জাতিসংঘকে বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে'।

এদিকে জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া ইউক্রেনে বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানার অভিযোগ অস্বীকার করেন। একইসঙ্গে পশ্চিমা সরকারগুলোকে প্রস্তাব পাসের জন্য সদস্য দেশগুলোকে ভোট দেওয়ার ব্যাপারে চাপ প্রয়োগের অভেযোগও করেন তিনি। বলেন, 'এটি সহিংসতা আরও উস্কে দিতে পারে'।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

9h ago