ইউজিসি ও ২ মন্ত্রণালয়ের ১৭ কর্মকর্তার বিদেশ ভ্রমণ বাতিল

কোভিড-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার এবং বর্তমান বিশ্ব সংকটের প্রেক্ষিতে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ করার ঘোষণার পর ১৭ জন কর্মকর্তার বিদেশ সফর বাতিল করেছে সরকার।

কোভিড-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার এবং বর্তমান বিশ্ব সংকটের প্রেক্ষিতে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ করার ঘোষণার পর ১৭ জন কর্মকর্তার বিদেশ সফর বাতিল করেছে সরকার।

আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও মন্ত্রণালয়ের ১২ জন কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এক আদেশে এ সফল বাতিল করেছে।  

ইউজিসি সূত্রে জানা গেছে, ইউজিসির ২ সদস্যসহ মোট ১১ জন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ১ জন কর্মকর্তার আগামী ২৮ মে অস্ট্রেলিয়া যাওয়ার কথা ছিল। সেখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিদর্শনের কথা ছিল তাদের।   

এ ছাড়া, সেতু বিভাগের সচিব মঞ্জুর হোসেন জানিয়েছেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ ও সেতু কর্তৃপক্ষের ৫ কর্মকর্তার মালয়েশিয়া সফর বাতিল করেছে সরকার।

আগামী ২৬ থেকে ২৯ মে তাদের মালয়েশিয়া যাওয়ার কথা ছিল।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে গত ১২ মে রাজস্ব ও উন্নয়ন বাজেটের আওতায় বিদেশ সফর বন্ধ ঘোষণা করে অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ শওকত উল্লাহর সই করা এক পরিপত্রে ওই দিন বলা হয়, করোনা পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের পরিপ্রেক্ষিতে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের এক্সপোজার ডিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।

এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং অবিলম্বে কার্যকর হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।

এরপর আজ অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ এক পরিপত্রে জানায়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান ও রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বিদেশ ভ্রমণও বন্ধের নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

 

 

Comments