জাপানের আইটি কোম্পানিগুলোকে বাংলাদেশে বাজার অনুসন্ধানের আহ্বান

জাপানের আইটি কোম্পানিগুলোকে বাংলাদেশে ব্যবসা করতে এবং এখান থেকে দক্ষ আইটি পেশাদার নিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
ছবি: সংগৃহীত

জাপানের আইটি কোম্পানিগুলোকে বাংলাদেশে ব্যবসা করতে এবং এখান থেকে দক্ষ আইটি পেশাদার নিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

আজ মঙ্গলবার দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ-জাপান আইটি বিজনেস কোলাবরেশন নেটওয়ার্কিং অনুষ্ঠানে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এ আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ সরকার তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগকারীদের হাই-টেক পার্কে ওয়ান স্টপ সার্ভিসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা ও সহায়তা দিচ্ছে। 

তিনি বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জাপানি কোম্পানিগুলোকে বাংলাদেশে ব্যবসা শুরু করতে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'আইসিটি পণ্য ও সেবা' ঘোষণাকে '২০২২ সালের জাতীয় পণ্য' হিসেবে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে বিপুল সংখ্যক পেশাদার রয়েছেন এবং জাপান ব্যবসা করার জন্য এই সুবিধা নিতে পারে। 

এ বছর বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের অংশ হিসেবে জাপানে বাংলাদেশের আইসিটি শিল্পের প্রসারের লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (এমইটিআই), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডিডো), আইটিডিও টোকিও-এর মতো অন্যান্য সংস্থার কর্মকর্তারা এবং জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (জেসিসিআই) এতে অংশ নেয়।

জাপানি আইটি কোম্পানির শীর্ষ পর্যায়ের নির্বাহী, জাপানে এনআরবি-প্রতিষ্ঠিত আইটি কোম্পানি, জাপানের বিশিষ্ট কোম্পানিতে কর্মরত বাংলাদেশি আইটি পেশাদার এবং জাপানে এ ক্ষেত্রের বাংলাদেশি গবেষকরাও অংশ নেন।

আলোচনা পর্বে তারা দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও গভীর করতে বাংলাদেশ-জাপান আইটি ব্যবসায়িক সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ ও মতামত প্রদান করেন।

Comments