সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও আগুন, শতাধিক দগ্ধ

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার শতাধিক মানুষ দগ্ধ হয়েছেন। সীতাকুণ্ডের ভাটিয়ারি এলাকায় বেসরকারি বিএম কনটেইনার লিমিটেডের ডিপোতে শনিবার রাত পৌনে ১২টার দিকে আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে।
সীতাকুণ্ডে কনটেইনার ডিপো থেকে অগ্নিদগ্ধদের বের করে আনা হচ্ছে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার শতাধিক মানুষ দগ্ধ হয়েছেন। সীতাকুণ্ডের ভাটিয়ারি এলাকায় বেসরকারি বিএম কনটেইনার লিমিটেডের ডিপোতে শনিবার রাত ৯টার দিকে আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইন-চার্জ আশেকুর রহমান বলেন, আহতদের মধ্যে ৪০ জনকে হাসপাতালের বিভিন্ন ইউনিটে আনা হয়েছে। আরও আহত রোগী হাসপাতালে আসছেন।

কনটেইনার ডিপোতে আগুন নেভানোর চেষ্টা করছে ফায়ার সার্ভিসের কর্মীরা। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের আগ্রাবাদে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, ১৯টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছে। ডিপো থেকে আহতদের উদ্ধারের জন্য সেখানে অ্যাম্বুলেন্স আছে বলেও তিনি জানান।

সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন। ছবি: সংগৃহীত

আগুন নেভানোর চেষ্টা চালানোর সময়ও একটি বিস্ফোরণ ঘটে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন।

রাত পৌনে ২টার দিকে ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের রিপোর্টার জানান, ডিপোর ভেতরে তখন অন্তত দুই শ কনটেইনারে আগুন জ্বলছিল। ডিপোর আশপাশের নালাগুলোতে রাসায়নিক পদার্থ ভাসতে দেখা যায়।

ফায়ার সার্ভিসের কর্মীরা ডিপোর প্রবেশ পথের আশপাশের কনটেইনারগুলোর আগুন নেভানোর চেষ্টা করছিলেন। এর পর আরও বেশ কয়েক সারি কনটেইনারে আগুন জ্বলতে দেখা যায়।

ঘটনাস্থলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পাশাপাশি বিজিবি সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা যায়। তারা জানান, এই ডিপোতে দিনে ২৪ ঘণ্টাই কাজ চলে। যখন আগুনের সূত্রপাত হয় তখনো এখানে কাজ চলছিল। ফলে কত জন শ্রমিক এখানে আটকে পড়েছেন তা আগুন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন শিকদার দ্য ডেইলি স্টারকে বলেন, বিএম কনটেইনার লিমিটেডের ডিপোতে শনিবার রাত ৯টার দিকে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণের সময় ফায়ার সার্ভিসের অন্তত ৭ জন কর্মী আহত হয়েছেন।

Comments