প্রাণনাশের হুমকির পর অপসারিত দুদক কর্মকর্তার পক্ষে মানববন্ধন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের প্রতিবাদে ঢাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন তার সহকর্মীরা।
ছবি: সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের প্রতিবাদে ঢাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন তার সহকর্মীরা।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার পর রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ের সামনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

শরীফ উদ্দিন পটুয়াখালীতে দুদকের উপ সহকারী পরিচালক পদে কর্মরত ছিলেন। গতকাল বুধবার দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে অপসারণ করা হয়। এতে বলা হয়, 'দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮ - এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হলো।' এই আদেশ গতকাল বিকেল থেকেই কার্যকর হওয়ার কথা।

পটুয়াখালীর আগে চট্টগ্রাম কার্যালয়ে কর্মরত থাকাকালে বেশকিছু মামলার তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন শরীফ উদ্দিন।

সর্বশেষ গত ৩০ জানুয়ারি প্রাণনাশের হুমকি পাওয়ার অভিযোগ এনে শরীফ উদ্দিন কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আইয়ুব খান চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামের খুলশী থানায় সাধারণ ডায়রি (জিডি) করেন।

শরীফ উদ্দিনকে অপসারণের প্রতিবাদে মানবন্ধন কর্মসূচির আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, চট্টগ্রাম কার্যালয়ে কর্মরত থাকাকালে শরীফ উদ্দিন ৫২টি মামলা দায়ের করেন। তিনি কক্সবাজারে ভূমি অধিগ্রহণের জন্য কোটি কোটি টাকা আত্মসাতের ঘটনা উদঘাটনসহ অনেক গুরুত্বপূর্ণ দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার দুর্নীতিবিরোধী অবস্থানের কারণে সংক্ষুব্ধ পক্ষসমূহ বিভিন্ন সময়ে তাকে নানাভাবে ভয়-ভীতি প্রদর্শন ও প্রাণনাশের হুমকি দিয়েছে। এ অবস্থায় আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাকে চাকরি থেকে অপসারণ প্রকারান্তরে দুর্নীতিবাজদের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করার সমর্থক।

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

1h ago