হাইড্রোজেন পারঅক্সাইড উৎপাদনকারী সেই কারখানার সামনে বিক্ষোভ

বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ঘটানো হাইড্রোজেন পারঅক্সাইড হাটহাজারিতে যে কারখানায় তৈরি হয়েছে তার সামনে বিক্ষোভ করেছেন স্থানীয় বাসিন্দারা।
চট্টগ্রামের হাটহাজারীর দক্ষিণ পাহাড়তলীতে আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড কারখানার সামনে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ করেন। ছবি: সংগৃহীত

বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ঘটানো হাইড্রোজেন পারঅক্সাইড হাটহাজারিতে যে কারখানায় তৈরি হয়েছে তার সামনে বিক্ষোভ করেছেন স্থানীয় বাসিন্দারা।

আজ সোমবার বিকেলে চট্টগ্রামের হাটহাজারীর দক্ষিণ পাহাড়তলীর ঠান্ডাছড়ি এলাকায় বিক্ষোভকারীরা আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড কারখানাটি বন্ধ করে সরিয়ে নেওয়ার দাবি জানান।

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে প্রচুর পরিমাণে হাইড্রোজেন পারঅক্সাইড মজুদ করা ছিল। ধারণা করা হচ্ছে, এই রাসায়নিক পদার্থটির কারণেই ডিপোতে বিস্ফোরণ ঘটে। আগুন নিয়ন্ত্রণে আসার পর পুরো ডিপো এলাকায় হাইড্রোজেন পারঅক্সাইডের জার ছিন্নভিন্ন অবস্থায় পাওয়া যায়।

আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেডের কারখানার সামনে বিক্ষোভে অংশ নেওয়া স্থানীয় বাসিন্দা গাজী আক্কাস বলেন, কারখানাটি জনবহুল এলাকায় গড়ে উঠেছে। কারখানার পাশে কয়েকটি কলোনি রয়েছে। এখানে কোনো দুর্ঘটনা ঘটলে শত শত মানুষের প্রাণহানির আশঙ্কা আছে। আমরা তাই কারখানাটি বন্ধের দাবিতে বিক্ষোভ করেছি।

বিক্ষোভে অংশ নেওয়া চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সদস্য ও দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জাফর আলম চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, আমরা কারখানার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারা আমাদের দাবি অনুযায়ী কারখানার উৎপাদন বন্ধ রাখবেন বলে জানিয়েছে।

তিনি বলেন, শুধু সাময়িক সময়ের জন্য উৎপাদন বন্ধ রাখলে হবে না। আমরা এই কারখানাটি এলাকায় থেকে সরিয়ে নেওয়ার দাবিতে আন্দোলন চালিয়ে যাব।

কারখানার উৎপাদন বন্ধ রাখা হয়েছে কিনা জানতে কেমিক্যাল কারখানাটির মালিক প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপের কর্মকর্তা শামসুল হায়দার সিদ্দিকীকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

Comments