৫০ বছরের পরিকল্পনা নিয়ে নতুন প্রজন্মকে গড়ে তোলা হবে: শিক্ষামন্ত্রী

আগামী ৫০ বছর পরে কোন ধরনের কর্মসংস্থানের সুযোগ হবে তা গবেষণা করে সে অনুযায়ী নতুন প্রজন্মকে গড়ে তুলতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
৫০ বছরের পরিকল্পনা নিয়ে নতুন প্রজন্মকে গড়ে তোলা হবে : শিক্ষামন্ত্রী
চাঁদপুর জেলা পুলিশ লাইনে পুলিশের ফ্যামিলি ডে,বার্ষিক সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী। ছবি: সংগৃহীত

আগামী ৫০ বছর পরে কোন ধরনের কর্মসংস্থানের সুযোগ হবে তা গবেষণা করে সে অনুযায়ী নতুন প্রজন্মকে গড়ে তুলতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার দুপুরে চাঁদপুর জেলা পুলিশ লাইনে পুলিশের ফ্যামিলি ডে,বার্ষিক সমাবেশ ও  ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, 'শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের বিভিন্ন অঞ্চলে আগামী ৫, ১০, ৫০ বছরে কোন ধরনের কর্মসংস্থানের সুযোগ হবে, সেটি বিবেচনায় নিয়ে সেই রকম গবেষণা করে আমাদের নতুন প্রজন্ম এবং যারা আসবেন তাদেরকে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার।'

শিক্ষার্থীদের দেশে বিদেশে কর্মসংস্থানের পথে বাঁধা দূর করতে শিক্ষা ব্যবস্থার সর্বত্র ভাষা শিক্ষা, আইসিটি ও উদ্যোক্তা  হওয়ার দক্ষতার ওপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, 'দেশে রিজার্ভের কোনো সংকট নেই। তবে বিশ্বমূল্যস্ফীতির কারণে আমরা কিছুটা অস্বস্তিতে আছি। তবে এই মূল্যস্ফীতি আমাদের কারণে নয়, এটি বাইরে থেকে আসা।'

'দেশের সব ধরনের আমদানির জন্য ৫ মাসের আমদানি সামর্থ্য আছে, যা ৩ মাসের থাকলেই যথেষ্ট বলে বিবেচনা করা হয় এবং শুধু খাদ্য আমদানিতে আমরা ৮ থেকে ৯ মাস খরচ বহন করতে পারবো। আশঙ্কাবাদীরা রিজার্ভ নিয়ে অতিরিক্ত কথা বলছেন,' বলেন তিনি।

 

Comments