৭ দফা দাবিতে বরগুনার তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক বিক্ষোভ

বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত শ্রমিকরা ৭ দফা দাবিতে কর্মবিরতি, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।
সোমবার সকাল থেকে বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটক থেকে শুরু করে প্রথম ফটক পর্যন্ত প্রায় ৩ হাজার শ্রমিক কর্মবিরতি, বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশ করেন। ছবি: স্টার

বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত শ্রমিকরা ৭ দফা দাবিতে কর্মবিরতি, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

আজ সোমবার সকাল থেকে বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটক থেকে শুরু করে প্রথম ফটক পর্যন্ত প্রায় ৩ হাজার শ্রমিক কর্মবিরতি, বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশ করেন।

তালতলী তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিক আন্দোলন পরিচালনা কমিটি বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) তালতলী শাখার ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

বিএলসি সূত্র জানায়, গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত শ্রমিকরা ৩ দিনের আলটিমেটাম দিয়ে পাওয়ার চায়না কোম্পানির কাছে ৭ দফা দাবি উপস্থাপন করেন।

দাবিগুলোর মধ্যে আছে-শ্রম আইন অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি, এর অতিরিক্ত কাজ করলে ওভারটাইমে দ্বিগুণ মজুরি দেওয়া, বিনা কারণে চাকরি থেকে ছাঁটাই করা যাবে না, প্রতি সপ্তাহে শুক্রবার ছুটি দেওয়া, কাজ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ, নামাজের স্থান ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা।

বিএলসি তালতলী শাখার সভাপতি মো. জাফর দ্য ডেইলি স্টারকে বলেন, '৩ দিন পার হলেও, কর্তৃপক্ষ দাবি না মানায় সোমবার সকাল থেকে আমরা কর্মবিরতি পালন, বিক্ষোভ ও মানববন্ধন করছি।'

জানতে চাইলে চায়না তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ব্যবস্থাপক মি. হাও দ্য ডেইলি স্টারকে বলেন, 'কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ শ্রমিকদের দাবির বিষয়ে অবগত আছে। এ বিষয়ে শিগগির ব্যবস্থা নেওয়া হবে।'

Comments

The Daily Star  | English

The story of Gaza genocide survivor in Bangladesh

In this exclusive interview with The Daily Star, Kamel provides a painful firsthand account of 170 days of carnage.

1d ago