ইউক্রেন থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে

ইউক্রেনে ক্রমাগত উত্তেজনার পরিপ্রেক্ষিতে সেখান থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে। বিশেষ করে, দূতাবাস থেকে কর্মীদের পরিবার ও আত্মীয়-স্বজনদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।
ছবি: সংগৃহীত

ইউক্রেনে ক্রমাগত উত্তেজনার পরিপ্রেক্ষিতে সেখান থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে। বিশেষ করে, দূতাবাস থেকে কর্মীদের পরিবার ও আত্মীয়-স্বজনদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

আজ সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় ইউক্রেনের দূতাবাসে প্রয়োজনীয় নয় এমন কর্মীদের চলে যাওয়ার পাশাপাশি সেখান থেকে মার্কিন নাগরিকদেরও চলে যাওয়ার বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে।

'ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া সামরিক অভিযানের পরিকল্পনা করছে' উল্লেখ করে বার্তায় আরও বলা হয়, 'ইউক্রেনে ভ্রমণ করা যাবে না এবং চলমান উত্তেজনার কারণে সেখানে মার্কিন নাগরিকদের হয়রানির শিকার হওয়ার আশঙ্কা আছে।'

ইউক্রেনে সম্ভাব্য হামলার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক উপদেষ্টা বলেছেন, 'ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য সামরিক হামলার পরিকল্পনা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হচ্ছে।'

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'ইউক্রেনে আমাদের দূতাবাস খোলা আছে। তবে হোয়াইট হাউস থেকে বার বার সতর্ক করে বলা হচ্ছে যে, ইউক্রেনে যেকোনো সময় হামলা হতে পারে।'

আকস্মিকভাবে সব মার্কিন নাগরিককে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার মতো অবস্থায় যুক্তরাষ্ট্র নেই বলেও জানান তিনি।

ইউরোপে নতুন করে সংঘাতের বিষয়ে সতর্ক করে ন্যাটো সামরিক জোটের প্রধান বলেন, 'রাশিয়া তার সীমান্তের কাছে এক লাখ সৈন্যের সমাবেশ ঘটিয়েছে।'

প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাজ্যের মন্ত্রীরা সতর্ক করে বলেছেন যে, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায়, তাহলে এর জন্যে দেশটিকে 'চরম মূল্য' দিতে হবে।

যুক্তরাষ্ট্রের আশঙ্কা মস্কো ইউক্রেনে রুশপন্থি সরকার বসানোর চেষ্টা করছে। যুক্তরাজ্যও এমন আশঙ্কা প্রকাশ করেছে। তবে সে বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

২০১৪ সালে গণ-আন্দোলনের মুখে ইউক্রেনে রুশপন্থি সরকারের পতন হলে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয়।

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

6h ago