‘পুতিন ইউক্রেনে ঐতিহাসিক ভুল করেছে’

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণ করে একটি ‘ঐতিহাসিক ও মৌলিক ভুল’ করেছেন এবং রাশিয়া এখন ‘বিচ্ছিন্ন’ হয়ে পড়েছে।
ছবি: রয়টার্স

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণ করে একটি 'ঐতিহাসিক ও মৌলিক ভুল' করেছেন এবং রাশিয়া এখন 'বিচ্ছিন্ন' হয়ে পড়েছে।

তবে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ গতকাল শুক্রবার ফরাসি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়াকে 'অপমানিত' করা উচিত হবে না। আমরা কূটনৈতিক উপায়ে যুদ্ধ বন্ধ করে তা থেকে বেরিয়ে আসার পথ প্রশস্ত করতে পারি।'

আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইমানুয়েল মাখোঁ বলেন, 'আমি তাকে (পুতিনকে) বলেছিলাম যে তিনি তার জনগণের জন্য, নিজের জন্য এবং ইতিহাসের জন্য একটি ঐতিহাসিক এবং মৌলিক ভুল করেছেন। আমি মনে করি, তিনি নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছেন। নিজেকে বিচ্ছিন্ন করা এক জিনিস, কিন্তু এটি থেকে বেরিয়ে আসতে সক্ষম হওয়া একটি কঠিন পথ।'

ফ্রান্সের এই নেতা আরও বলেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরের বিষয়টি তিনি 'অস্বীকার' করেননি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে কয়েক হাজার মানুষ নিহত ও লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে ভয়াবহ শরণার্থী সংকট তৈরি করেছে।

এদিকে, পুতিন শুক্রবার বৈশ্বিক খাদ্য ও জ্বালানি সংকটের জন্য পশ্চিমাদের দোষারোপ করেছেন এবং ইউক্রেন থেকে শস্য রপ্তানির জাহাজগুলোর জন্য নিরাপদ পথের প্রস্তাবের পুনরাবৃত্তি করেছেন।

তিনি রুশ গণমাধ্যমকে বলেন, 'বিশ্ব বাজারে খাদ্যের যে মন্দাবস্থা চলছে তার জন্য রাশিয়ার ওপর দায় চাপানোর চেষ্টা চলছে।'

তিনি বলেন, ' এই সমস্যাগুলো অসুস্থ থেকে সুস্থ মাথায় স্থানান্তরিত করার প্রচেষ্টা চলছে।'

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago